জর্জিয়ায় পবিত্র ঈদুল ফিতর উদযাপন নিয়ে বিভ্রান্ত

শনিবার, ২৩ মে ২০২০

জর্জিয়ায় পবিত্র ঈদুল ফিতর উদযাপন নিয়ে বিভ্রান্ত

ইসলামগতকাল দিনভর ঈদ আনন্দ উৎসবে মেতে ওঠে বিশ্ব মুসলিম সম্প্রদায়ের সাথে জর্জিয়ার মুসলমান সম্প্রদায়ও যে সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি । তাই রমজান শেষে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে ২৩ মে রবিবার ।

হঠাৎ গভীর রাতে আটলন্টার কেন্দ্রীয় মসজিদ আল ফারুক মসজিদ অব আটলান্টা  এবং মসজিদ আবু বকর থেকে জানানো হয় যুক্তরাষ্ট্রের কোথাও কোথাও নাকি শাওয়ালের চাঁদ দেখা গিয়েছে । চাঁদ দেখা গিয়েছে অতএব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে শনিবার ।


তাদের এই যুক্তি মানতে রাজী নয় স্থানীয় আততাকোয়া মসজিদ, মসজিদ আবু বকর, দারুস সালাম, জর্জিয়া ইসলামিক ইন্সটিটিউটসহ অনেক মসজিদ কমিটি । তাঁরা বলছে সৌদি আরবের কোথাও চাঁদ দেখা যায়নি । সেখানে ঈদুল ফিতর উদযাপিত হবে রবিরার। সৌদি আরবে মক্কা নগরীতে নাকি আজ শনিবার ঈদ উদযাপিত হচ্ছে বলে জানা গেছে ।

ঈদ যেদিনই উদযাপিত হোক জর্জিয়ার কোথাও মসজিদ বা কম্যুনিটি সেন্টারে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না বলে প্রতিটি কমিটি থেকে ঘোষণা দেয়া হয়েছে ।  বাড়িতে বসেই কভিড-নাইনটিন করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে বাড়িতে বসেই  ঈদুল ফিতরের নামাযে আদায় করতে বলা হয়েছে । বাড়িতে ঈদুল ফিতর পড়তে খুৎবা পাঠের প্রয়োজন হয়না ।

বাড়িতে বসে কিভাবে ঈদের নামায পড়বেন জানতে এখানে ক্লিক করুনঃ

ঈদুল ফিতরের ওয়াজিব নামায তিন বা ততোধিক ব্যক্তি মিলে ঘরে বসে জামাতে আদায় করা যেতে পারে । কমিটি থেকে আরো বলা হয়েছে যদি কেউ ঘরে বাসে ঈদুল ফিতরের ওয়াজিব এ নামায জামাতে আদায় করে তাঁরা যেন অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রেখে তা করে ।

শনিবারের চিঠি / আটলান্টা/ মে ২৩, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:৫৯ অপরাহ্ণ | শনিবার, ২৩ মে ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com