জর্জিয়ায় জিএসসি’র উদ্যোগে জমকালো বাংলা বর্ষবরণ ও বৈশাখী মেলা অনুষ্ঠিত

মঙ্গলবার, ২৯ মার্চ ২০১৬

জর্জিয়ায় জিএসসি’র উদ্যোগে জমকালো বাংলা বর্ষবরণ ও বৈশাখী মেলা অনুষ্ঠিত

শনিবার রিপোর্টঃ জর্জিয়ার বুকে নবগঠিত জর্জিয়া সোসাল এন্ড কালচারাল অর্গানাইজেশন(জিএসসি)র উদ্যোগে ২৭ মার্চ  জর্জিয়ার জনপ্রিয় ভেন্যু বার্কমার হাইস্কুলে অনুষ্ঠিত  হলো অগ্রীম বাংলা নববর্ষ ১৪২৩ বর্ষবরণ ও জমকালো বৈশাখী মেলা। নববর্ষ ও বৈশাখী মেলার বিশেষ  আকর্ষণ ছিল বাংলাদেশ থেকে আগত বর্তমান প্রজন্মের জনপ্রিয় সঙ্গীত ব্রান্ড চিরকুটের সঙ্গীতানুষ্ঠান ।

খোঁপায় ফুল আর ঐতিহ্যবাহী লাল পেড়ে সাদা শাড়ি আর পুরুষের বাঙালির ঐতিহ্যবাহি পোষাক পাজামা-পাঞ্জাবি পড়া বাঙালির পদচারণায় সেদিন বার্কমার হাই স্কুল ছিল বাঙালিদের দখলে সে যেন বার্কমারের বুকে এক টুকরো বাংলাদেশ ।


সন্ধ্যে ঠিক সাড়ে সাতটায় ভাস্কর চন্দের নেতৃত্বে বৈশাখী সোভাযাত্রার মধ্যদিয়ে বাংলা নব বর্ষ ১৪২৩ সালের  অনুষ্ঠানের যাত্রা শুরু হয়। শোভাযাত্রার পর পরই অডিটোরিয়ামে বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে অনুষ্ঠানের সুচনা করা হয় । এ সময়ে  বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন উৎসবের প্রধান উদ্যোক্তা  মোহন জাব্বার।

শনিবারের চিঠির তরফ থেকে জনাব মোহন জাব্বারকে জিজ্ঞেস কর হয়, বৈশাখ মাস আসার আগেই কেন এই বর্ষবরণ ? তিনি এ প্রতিনিধিকে জানান, বিদেশ বিভুঁইয়ে নিদিষ্ট সময়ে কোন কিছু সম্ভব হয়ে ওঠে না। কারণ নিদিষ্ট সময়ে  অনেক সময়ে হল ভাড়া পাওয়া না। হয়তো দেখা যায় আগেভাগে কেউ হল বুক করে বসে আছে । আমরা এ সময়ে হল ভাড়া পেয়েছি তাই আগে ভাগে এই আয়োজন।

অডিটড়িয়ামের বাহিরে কম্যুনিটির কতিপয় ব্যক্তিত্ব ছবিঃ শনিবারের চিঠি

অডিটড়িয়ামের বাহিরে কম্যুনিটির কতিপয় ব্যক্তিত্ব ছবিঃ শনিবারের চিঠি

অনুষ্ঠা্নটি দুটি পর্বে বিভক্ত করা হয় । প্রথম পর্বে পারফামেন্স করে স্থানীয় শিল্পী কলাকুশলীরা এবং দ্বিতীয় পর্বে থাকে বাংলাদেশ আগত সঙ্গীত ব্রান্ড চিরকুট। ভাস্কর চন্দ ও শুভ শ্রী রায়ের প্রানবন্ত উপস্থাপনায় স্থানীয় শিল্পী কলাকুশলীদের মধ্য নাচ , গান, কবিতা আবৃতি দিয়েই অনুষ্ঠানের প্রথম পর্বে শেষ হয়। প্রথম পর্বে যারা অংশ গ্রহণ করেন তারা হলেন , নৃত্যে ফারাহ আলতাফ পাশা, রমিতা দাস, সুকর্না স্বর্ণা এবং কলকাতার বিশিষ্ট নৃত্য শিল্পী সাগনিকা মুখার্জি। অনুষ্ঠানে দেশাত্নবোধক কবিতা আবৃতি করেন রাশেদ চৌধুরি।

অনুষ্ঠানে বাঙালি ললনাদের উপচে ভরা ভিড় ছবিঃ শনিবারের চিঠি।

অনুষ্ঠানে বাঙালি ললনাদের উপচে ভরা ভিড় ছবিঃ শনিবারের চিঠি।

আটলান্টার বিশিষ্ট সঙ্গীত শিল্পী হোসনে আরা বিন্দু ও মাইসুন মালিহার নব গঠিত সঙ্গীত বিদ্যালয়  ছন্দে আনন্দের পরিবেশনায় একদল কলাকুশলী বিশেষ নৃত্য ও সঙ্গীত পরিবেশনা করে অনুষ্ঠানকে আরো প্রাণবন্ত করে তোলে।

এর পরপরই মঞ্চে আসে সবার প্রতীক্ষিত চিরকুট দল।   যদিও বৈশাখী অনুষ্ঠান যেহেতু স্বাধীনতার মাস তাই তারা ‘’ এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি ‘’ দেশাত্নবোধক এই গানটি দিয়েই শুরু করে  আসর। দর্শক শ্রোতার যেন আর সীট ছেড়ে উঠতে চান না। এই  সঙ্গীতের আসর  চলে মধ্য রাত অবধি।  চিরকুট দলে যারা ছিলেন তারা হলেন, শারমিন সুলতানা সুমি, পাভেল আরিন, ইমন চৌধুরী, পিন্টু ঘোষ ও রোকন ইমন।

দর্শক শ্রোতাদের একাংশ ছবিঃ শনিবারের চিঠি

দর্শক শ্রোতাদের একাংশ ছবিঃ শনিবারের চিঠি

অডিটোরিয়ামের বাহিরে বসে পান্তা –ইলিশ, সুটকি, ঝাল-মুড়িসহ দেশিয় খাবার-দাবারের স্টল, বাহারী রঙের শাড়ি-চুড়ি মনোহরী গহনার স্টল।

যারা সদ্য মার্কিন নাগরিকত্ব লাভ করেছেন অথচ এখনও ভোটার রেজিষ্ট্রেশন করেন নাই তাদের জন্য একটি ভোটার রেজিষ্ট্রেশন বুথ খোলেন স্থানীয় ডেমোক্রাটিক পার্টির নেতা আহমাদুর রহমান পারভেজ।

স্থানীয় বাঙালি কম্যুনিটির  বিশিষ্ট অনেককেই মেলায় দেখা যায়। তারা হলেন,  জর্জিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতি দিদারুল আলম গাজী, জর্জিয়া বিএনপির সাবেক সভাপতি শুকুর মিন্টু, জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি সম্পাদক যথাক্রমে মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ও আহমেদুর রহমান, জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক যথাক্রমে মোহাম্মদ আলী হোসেন ও মাহমুদ রহমান , জর্জিয়া বিএনপি সভাপতি নাহিদুল খান সাহেল, গিয়াস উদ্দিন ভুঁইয়া, সলিমুল্লাহ সলি , লিয়াকত হুসেন আবু , মাইনুজ্জামান  ঝন্টু,ডিউক খান , হান্নান চৌধু্রি, ডাঃ আওয়াল ডি  খান ,এম মাওলা দিলু, হারুণ রশিদ,জর্জিয়া ডিষ্ট্রিক ৭ আসনে ডেমোক্রাট্টীক পার্টি ইউএস কংগ্রেস রিপ্রেজেন্টিটিভ প্রার্থী ড. রশিদ মালিক , জামিল ইমরান ,আরিফ আহমেদ ,আবু হানিফ তালুকদার, মোস্তফা জাহিদ টিটুসহ আরও অনেকে ।

সঙ্গীত পরিবেশন করছেন চিরকুটের মধ্যমণি শারমিন সুলতানা সুমি ছবিঃ শনিবারের চিঠি

সঙ্গীত পরিবেশন করছেন চিরকুটের মধ্যমণি শারমিন সুলতানা সুমি ছবিঃ শনিবারের চিঠি

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, মোহন জাব্বার, নেহাল মাহমুদ , উত্তম দে ,আবুল হাসেম, ইলিয়াস হাসান রানা, হামিদুর রহমান ,হাসান খান , রাশেদ চৌধুরী, শেখ জামাল ,রফিক হাসান, মিনহাজুল ইসলাম বাদল , শহিদুল ইসলাম ঠান্ডু,নুরুল ইসলাম  তালুকদার ( নাহিদ ) , আবু নাসের মিলন , নাজনিন আক্তারসহ আরও অনেকে।

অনুষ্ঠানের গ্রান্ড স্পসার ছিলেন বিশিষ্ট ব্যাবসায়ী জামিল ইমরান।

শনিবারের চিঠি/আটলান্টা/ মার্চ ২৯, ২০১৬

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:২৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৯ মার্চ ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com