জর্জিয়ায় জমে উঠেছে রানঅফ আগাম ভোট লড়াইঃ চূড়ান্ত ৫ জানুয়ারি

বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০

জর্জিয়ায় জমে উঠেছে রানঅফ আগাম ভোট লড়াইঃ চূড়ান্ত  ৫ জানুয়ারি
রানঅফে প্রতিদ্বন্দ্বী বৃন্দ ছবিঃ সংগ্রহ

নতুন বছরের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হচ্ছে জর্জিয়ার দুটি সিনেট আসনের রানঅফ নির্বাচন। সিনেটে নিজেদের ক্ষমতা নিরঙ্কুশ করতে ডেমোক্রেট ও রিপাবলিকান উভয়ের কাছেই এই দুই আসনের গুরুত্ব অপরিসীম। নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গে ক্রমেই জমে উঠেছে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। সর্বশেষ জরিপে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পূর্বাভাস পাওয়া যাচ্ছে। ফাইভ থারটি এইট পরিচালিত সর্বশেষ জরিপের ফলাফলে প্রাডু প্রতিদ্বন্দ্বি অসফের চেয়ে শূন্য দশমিক ৮ ও লাফলার ওয়ারনকের চাইতে শূন্য দশমিক ২ পয়েন্টে এগিয়ে রয়েছেন। বিশাল বাজেটের এই নির্বাচনে উভয় পক্ষেই দেদারসে ডলার উড়াচ্ছেন নির্বাচনী বিজ্ঞাপন প্রচারে। তবে ডেমোক্রেটরা বলছেন প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচন নিয়ে এখনও মিথ্যা জালিয়াতির দাবী তাঁদের প্রচার শিবিরকে সুবিধা করে দিচ্ছে বহুলাংশে। ডেমোক্রেট প্রার্থী জন অসফ লড়াই করছেন রিপাবলিকান বর্তমান সিনেটর ডেভিড প্রাডুর বিরুদ্ধে।

অন্য আসনে ক্ষমতাসীন সিনেটর রিপাবলিকান কেলি লাফলারের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন ডেমোক্রেট রাফায়েল ওয়ারনক। প্রখ্যাত সিভিল রাইট নেতা মার্টিন লুথার কিং জুনিয়র আটলান্টায় যে চার্চ পরিচালনা করতেন সেই ঐতিহাসিক চার্চের ধর্ম যাজক রাফায়েল।


মার্কিন ক্ষমতার কেন্দ্রবিন্দু সিনেটে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় ডেমোক্রেট পার্টির অপরিহার্য প্রয়োজন এই আসন দুটি। ৫০টি আসন নিয়ে তুলনামূলক সুবিধাজনক অবস্থানে থাকা রিপাবলিকানদের দরকার অন্তত ১টি আসনের এতে করে তাঁরা নিজেদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারে। যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষ সিনেটের মোট ১শ আসনের মধ্যে রিপাবলিকান পার্টির ৫০টি আসন রয়েছে। পক্ষান্তরে ডেমোক্রেটদের আসন সংখ্যা ৪৮।

ডেমোক্রেটরা এই দুই সিনেট আসন জিততে পারলে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের টাই ব্রেকিং ভোটের ক্ষমতাবলে সিনেটে তাঁদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় সক্ষম হবে। প্রেসিডেন্ট নির্বাচিত জোসেফ বাইডেনকে আগামী ৪ বছর নিবিঘ্নভাবে তাঁর এজেন্ডা বাস্তবায়ন করতে হলে সিনেটের সংখ্যাগরিষ্ঠতা খুবই জরুরি। হাই প্রোফাইল নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ট ট্রাম্প, নব-নির্বাচিত প্রেসিডেন্ট জোসেফ বাইডেন ইতিমধ্যে একদফা উভয় পক্ষের প্রার্থীর পক্ষে সফর করে গেছেন জর্জিয়া। ডেমোক্রেটদের পক্ষে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ভার্চ্যুয়ালি যোগদান করছেন সভা-সমাবেশে।

বাইডেন জর্জিয়াবাসীর নিকট তাঁর প্রার্থীদের পক্ষে ভোট দেয়ার আহবান জানিয়ে বলেছেন, এখন আমাদেরকে মরণব্যাধি কোভিড-১৯ ও অর্থনীতিকে পূনরুদ্ধারের জন্য বিশাল চ্যালেঞ্জকে মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে হবে। এই সব এজেন্ডা বাস্তবায়ন করতে আমাদের প্রয়োজন সিনেটের সংখ্যাগরিষ্ঠতা। তাই সিনেটে আমাদের ভোট দিয়ে ৩ নভেম্বরের মতো নির্বাচিত করুণ। ডেমোক্রেটদের হাতকে শক্তিশালী করুণ। নব নির্বাচিত প্রেসিডেন্ট জোসেফ বাইডেন গত মঙ্গলবার আটলান্টার কির্কউডে এক সমাবেশে বক্তব্য দেন। আগামী সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারে জর্জিয়া সফরের কর্মসূচি রয়েছে।

গত ৬ ডিসেম্বর আটলান্টা প্রেস ক্লাব এই রানঅফ নির্বাচন উপলক্ষে প্রার্থীদের মধ্যে এক বিশেষ বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করে। জন অসফ বিতর্কে অংশ নিলেও তাঁর প্রতিদ্বন্দ্বী ডেভিড প্রাডু বিতর্কে অংশ গ্রহণ করেননি। প্রাডু তাঁর শেয়ার কেলেঙ্কারি নিয়েও বেশ বেকায়দায় রয়েছেন। রিপাবলিকান উভয় সিনেটর ডেভিড প্রাডু ও কেলি লাফলার দুজনই প্রেসিডেন্ট ট্রাম্পের একনিষ্ঠ সমর্থক। লাফলারকে বারবার সাংবাদিকরা প্রশ্ন করলেও প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল তিনি পাশ কাটিয়ে যান। তিনি বাইডেনকে এখনও প্রেসিডেন্ট ইলেক্ট হিসাবে স্বীকার করেননি।

জর্জিয়ায় গত ১৪ ডিসেম্বর সোমবার থেকে আগাম ভোট শুরু হয়েছে। ইতিমধ্যে ১মিলিয়ন ১লাখ ২৩হাজার ৯৫ ভোট পড়েছে আগাম। এরমাঝে ৬লাখ ৪১হাজার ৯শ জন স্বশরীরে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে শুক্রবার পর্যন্ত আগাম প্রয়োগ করেছেন তাঁদের ভোটাধিকার। বাকি ৪লাখ ৮১হাজার ১শ ৭১ ভোট ডাকযোগে এসেছে। ডাকযোগে এবসেন্টি ব্যালটের অনুরোধ পাওয়া গেছে এপর্যন্ত ১৩লাখ ২শ ৩৪।

জর্জিয়া রাজ্যের উচ্চ পর্যায়ের নির্বাচনী কর্মকর্তা গাব্রিয়েল ষ্টারলিং জানান, এবসেন্টি ব্যালটের অনুরোধ গ্রহন করা হবে ১ জানুয়ারি পর্যন্ত। গত ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেননি এমন দুই লাখের উপর ভোটার এবার সিনেটে রানঅফ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে এবসেন্টি ব্যালটের অনুরোধ জানিয়েছেন। জর্জিয়ার মোট রেজিস্টার্ড ভোটারের সংখ্যা ৭ দশমিক ৬ মিলিয়ন। সিনেটের রানঅফ নির্বাচনে গত ৩ নভেম্বরের অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচন থেকেও ভোটারের উপস্হিতি ভোটের প্রয়োগ (কাস্টিং) দুটিই হবে রেকর্ড পরিমাণ।

সোমবার আগাম ভোট শুরু হওয়ার পর থেকে গড়ে প্রতিদিন প্রায় ৭৬হাজার ভোটার দীর্ঘ লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে ভোট দিচ্ছেন বলে স্হানীয় দৈনিক আটলান্টা জার্নাল কনস্টিটিউশন তাঁদের রিপোর্টে উল্লেখ করে।

শনিবারের চিঠি / আটলান্টা / ২৩ ডিসেম্বর, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫০ অপরাহ্ণ | বুধবার, ২৩ ডিসেম্বর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com