জর্জিয়ায় খুলে গেল মসজিদের দ্বারঃ স্বাস্থ্যবিধি মেনে নামায আদায়

শনিবার, ৩০ মে ২০২০

জর্জিয়ায় খুলে গেল মসজিদের দ্বারঃ স্বাস্থ্যবিধি মেনে নামায আদায়
সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিরা নামায আদায় করে ছবিঃ শনিবারের চিঠি

অতিমারি করোনাভাইরাসের কারণে মসজিদসহ সকল ধর্মীয় উপসানলয় দীর্ঘদিন সাময়িক বন্ধ থাকে ।  গত ২২ মে শুক্রবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের সব ধর্মীয় উপাসনালয় খুলে দেয়ার নির্দেশ দেওয়ার পর গতকাল জর্জিয়ার সকল মসজিদে পরীক্ষামূক ভাবে জুম্মার নামায অনুষ্ঠিত হয় । নামাযে আগত সব মুস্ললিরা স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করে এবং  জুমার নামাজ আদায় করে । প্রেসিডেন্টের  ঘোষণার পরিপেক্ষিতে  গত ২৪ মে রবিবার  বিভিন্ন মসজিদে ঈদুল ফিতরের নামাযও অনুষ্ঠিত হয় ।

গ্রেটার আটলান্টার নরক্রসে শহরে  অবস্থিত মসজিদ ওমর বিন আব্দুল আজিজেও  জুম্মার নামায অনুষ্ঠিত হয় । নামায শুরুর আগে মসজিদের   ইমাম মুফতি আফসার আলী মুসল্লিদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তবে বলেন সিডিসির প্রদত্ত স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মেনে চলার শর্তসাপেক্ষে আগামি  শুক্রবার ৫ জুন থেকে মসজিদ নিয়মিত চালু করা হবে । আজকে পরীক্ষামূলক ভাবে দু’টো জামাত অনুষ্ঠিত হচ্ছে এবং আগামি শুত্রুবার থেকে যথাক্রমে বেলা ২টা, আড়াইটা এবং তিনটায় তিনটি জামাত অনুষ্ঠিত হবে । এ ছাড়াও পাঁচ ওয়াক্ত নামায অনুষ্ঠিত হবে বলে জানানো হয় ।


মসজিদ দারুসসালামের পরিচালনা বোর্ডের সদস্য মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন শনিবারের চিঠিকে জানান, তাদের মসজিদেও পরীক্ষামূলকভাবে জুম্মার নামায অনুষ্ঠিত হয়েছে । সিডিসির শর্ত মেনে আগামি শুক্রবার থেকে নিয়মিত নামায আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

এছাড়াও  ডাউনটাউন আটলান্টায় মসজিদ আল ফারুক, আবুবকর ,আল-মদিনা, আবু বকর , আততাকোয়া, জর্জিয়া ইসলামিক ইনস্টিটিউটসহ বিভিন্ন মসজিদে এক বা একাধিক জুম্মার জামাত অনুষ্ঠিত হয় বলে জানা যায় ।

মাসজিদ ওমর বিন আব্দুল আজিজে খুতবা দানের পুর্বে আযানের একটি দৃশ্য ছবিঃ শনিবারের চিঠি

মসজিদ ওমর বিন আব্দুল আজিজে খুতবা দানের পুর্বে আযানের একটি দৃশ্য ছবিঃ শনিবারের চিঠি


মসজিদে নামাজ আদায় করতে নিন্মে বর্ণিত শর্তসমূহ মানতে হবেঃ

১. ১৫ বছরের নিন্মে  বা ৬৫ বছরের উর্ধে কোন মুসল্লি মসজিদে আসতে পারবে না। এই বয়স সীমাবদ্ধের কেহ যদি এসেই যায়  তাকে মসজিদ ভবনের বাইরে নামায আদায় করতে হবে।

২. প্রত্যেক মুসল্লিকে  অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মাস্কে অবশ্যই নাক এবং মুখমণ্ডল ঢাকা থাকতে হবে ।

৩.মুসল্লিদের বাসা থেকে ওজু করে ও সুন্নত নামাজ আদায় করে আসতে হবে। ফরজ নামাযের পর সুন্নত বা অন্যান্য নামাযও বাসায় ফিরে আদায় করতে হবে ।

৪.নামাযের লাইনে দাঁড়ানোর ক্ষেত্রে ৬ ফুট পরপর দাঁড়াতে হবে এবং এক লাইন বাদ দিয়ে পরের লাইন তৈরি করতে হবে।

৫.অসুস্থ ব্যক্তিরা মসজিদের চেয়ার টেবিল ব্যবহার করে জামাতে অংশ নিতে পারবে না। এ ক্ষেত্রে বাড়ি থেকে চেয়ার টেবিল আনতে হবে।

৬.মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। নিজ নিজ জায়নামাজ বাড়ি থেকে নিয়ে আসতে হবে এবং নামায শেষে বাড়িতে ফিরেয়ে নিতে হবে । মসজিদ প্রাঙ্গণে রাখা যাবে না।

৭.হাতে হাত মিলানো বা কোলাকুলি করা যাবে না। সামাজিক দূরত্ব মেনে কুশলাদি আদান প্রদান করতে হবে ।

শর্ত পালনে ব্যর্থ হলে সিডিসি মসজিদসমুহ আবার বন্ধ করে দিতে পারে।

শনিবারের চিঠি / আটলান্টা/ মে ৩০, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:২০ পূর্বাহ্ণ | শনিবার, ৩০ মে ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com