রিপাবলিকানদের দূর্গ জর্জিয়ায়ও হানা দিয়েছে বাইডেন

শুক্রবার, ০৬ নভেম্বর ২০২০

রিপাবলিকানদের দূর্গ জর্জিয়ায়ও হানা দিয়েছে বাইডেন
২৪ অক্টোবর জো বাইডেন জর্জিয়ায় একটি নির্বাচনী সভায় বক্তব্য রাখেন

প্রেসিডেন্ট নির্বাচনে উইসকনসিন ও মিশিগান অঙ্গরাজ্যের পর ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন এবার এগিয়ে যাচ্ছেন জর্জিয়া অঙ্গরাজ্যের ভোট গণনাতেও। রিপাবলিকানদের দূর্গ হিসেবে পরিচিত জর্জিয়ায় ট্রাম্পের থেকে মাত্র .০২ শতাংশ ভোটে পিছিয়ে আছেন তিনি।

এদিকে দৌড়ে পিছিয়ে পরে এবার নির্বাচনকে আদালতে নিয়ে যেতে চাচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রচার শিবির ঘোষণা দিয়েছে, তারা এরই মধ্যে একটি মামলা দায়ের করেছে। তাদের অভিযোগ, চাথাম কাউন্টিতে ৫৩ জন মৃত মানুষের ভোট গণনা করা হয়েছে। সেখানে ডেমোক্রেট দলের প্রার্থী সাভানাহ এগিয়ে আছেন এখনো। এ নিয়ে ট্রাম্পের প্রচারণা শিবিরের ডেপুটি ম্যানেজার বলেন, ‌আমরা কোনোভাবেই এই নির্বাচনকে মৃতদের ব্যালট দিয়ে চুরি হয়ে যেতে দেব না।


জর্জিয়াতে প্রথম থেকেই এগিয়ে ছিলেন ট্রাম্প। তবে শেষদিকে এসে বাড়তে শুরু করেছে বাইডেনের ভোট। মোট ভোটের ৪৯.৫ শতাংশ ভোট পেয়েছেন ট্রাম্প। অপরদিকে বাইডেন পেয়েছেন ৪৯.৩ শতাংশ ভোট। ট্রাম্পের প্রাপ্ত ভোটের সংখ্যা এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৪ লাখ ৩৯হাজার ৯২৫ অপরদিকে জো বাইডেন ২৪ লাখ ৩০ হাজার ৪৯৯ । ট্রাম্প এখনও এ অঙ্গরাজ্যে এগিয়ে আছেন প্রায় ৯ হাজার ৪২৬  ভোটে ।

আরো পড়ুনঃ
জর্জিয়ায় ডোনান্ড ট্রাম্প এগিয়ে

রিপাবলকানদের দূর্গ হিসেবে পরিচিত জর্জিয়ার ইতিহাসে ১৯৯২ সালে  ডেমোক্রাট প্রেসিডেন্ড প্রার্থী বিল ক্লিনটনের পর কোন প্রার্থীই এ অঙ্গরাজ্যে বিজয়ী হতে পারেনি । এ সময়ে তিনি জর্জ বুশকে ১৩ হাজার ৭১৪ ভোটে পরাজিত করেন ।  বিল ক্লিনটন তখন ভোট পেয়েছিলেন ১০ লাখ ৮ হাজার ৯৬৬ ভোট অপরদিকে জর্জ বুশ ৯ লাখ ৯৫ হাজার ২৫২ ভোট ।

এ ছাড়া ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এ রাজ্যে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  ২০ লাখ ৮৯ হাজার ১৪০ ভোট পেয়ে বিজয়ী হয়েছিলেন বিজিত  ডেমোক্রাট পার্টি থেকে হিলারী ক্লিন্টন পেয়েছিলেন ১৮ লাখ ৭৭ হাজার ৯৮৩ ভোট । যথাক্রমে ৫১.০০ ও ৪৫.০৯ শতাংশ । ২০১২ সালে রিপাবলিকান প্রার্থী  মিট রমোনি ২০ লাখ ৭৮ হাজার ৬৮৮ ভোট শতকরা ৫৩.৩ এবং ডেমোক্রাট বারাক ওবামা পেয়েছিলনে ১৭ লাখ ৭৩ হাজার ৮২৭ শতকরা ৪৫.০৫ ভাগ । উলেখ্য এই নির্বাচনে ডেমোক্রাট বারাক ওবামা চূড়ান্ত নির্বাচনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ।

এখনও গণনা বাকি এমন অঙ্গরাজ্যগুলোর মধ্য থেকে যদি যে কোনো একটাতে জিতে যান তাহলে বাইডেন নিশ্চিতভাবেই মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্ধারিত হবেন। এখনো ভোট গণনা চলছে  নেভাদা, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া ও পেনসিলভানিয়াতে। অপরদিকে ট্রাম্পকে প্রেসিডেন্ট হতে হলে এই সবগুলোতেই তাকে জয় লাভ করতে হবে।

শনিবারের চিঠি/ আটলান্টা/ নভেম্বর ০৬, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:২০ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৬ নভেম্বর ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com