জর্জিয়াসহ যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

প্রতিটি মসজিদের বাইরে ও ভিতরে একাধিক জামাত অনুষ্ঠিত হয়

বৃহস্পতিবার, ১৩ মে ২০২১

জর্জিয়াসহ যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত
ওমর বিন আব্দুল আজিজে ৩ টি জামাত অনুষ্ঠিত হয় ছবিঃ শনিবারের চিঠি

এক মাস সিয়াম সাধনার পর আনন্দ আর উৎসব মুখর পরিবেশে যথাযথ ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যদিয়ে সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ জর্জিয়সহ যুক্তরাষ্ট্রে মুসলমান  সম্প্রদায়ের  পবিত্র উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়। ঈদুল ফিতর উপলক্ষে বিভিন্ন মসজিদ ও কম্যুনিটি সেন্টারে ঈদুল ফিতরের নামায অনুষ্ঠিত হয় । রৌদ্দজ্বল ঝলমল আলোতে মসজিদের বাইরে ও ভিতরে এসব নামায জামাতের সাথে অনুষ্ঠিত হয় ।

জর্জিয়ায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়  ডাউন টাউন আটলান্টায় আল ফারুক মসজিদ অব আটলান্টায় । সেখানে চারটি  জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে সাতটায়, দ্বিতীয় সকাল আটটায়, তৃতীয় সকাল সাড়ে আটটায় এবং নয় টায় চতুর্থ জামাত অনুষ্ঠিত হয়।


রৌদ্দজ্বল ঝলমল আলোতে  মসজিদের বাইরেও  নামাযে জামাত অনুষ্ঠিত হয় । ছবিঃ শনিবারের চিঠি

নরক্রসে শহরে মসজিদ ওমর বিন আব্দুল আজিজে সকাল সাড়ে সাত, সাড়ে আট ও সোয়া ন’টায় তিনটি , আল মদিনা মসজিদ অব নর্থ আটলান্টায় সকাল সাড়ে আট ও সোয়া ন’টায় দু’টি, আটলান্টা মসজিদ অব ইসলাম ফেয়িথভিল সকাল সাড়ে নয় ও দশ, জর্জিয়া ইসলামিক ইন্সটিটিউট লরেন্সভিলে সাড়ে আট ও নয়, মসজিদ আবু বকর আটলান্টায় দু’টি সকাল সাড়ে আট ও সোয়া নয়, আত্তাকোয়া মসজিদ ডোরাভিল সকাল আট ও সাড়ে ন’টা দুটি  জামাত অনুষ্ঠিত হয় । জর্জিয়া ইসলামিক ইনস্টিটিউট জামে মসজিদ লরেন্সভিলে দু’টি জামাত , একটি সকাল আটটায় ও অন্যটি সকাল ন’টায় ।

আমাদের ওয়াশিংটন প্রতিনিধি জাহিদ রহমান জানান,ওয়াশিংটন ডিসিতে ওবামা হাউসের কাছাকাছি করোনা ভাইরাস প্রতিরোধে ইসলামিক সেন্টার অব ওয়াশিংটন ডিসি সাময়িক বন্ধ থাকায় আর্লিংটন ভার্জিনিয়ায় বাংলাদেশ ইসলামিক সেন্টার আয়োজিত সকাল ন’টা ও দশটায় দু’টি জামাতের আয়োজন করে । দারুল হিকমা ইসলামিক সেন্টার আয়োজিত সকাল আটটা ও সকাল দশটায় দু’টো জামাত, মুসলিম অ্যাসোসিয়েশন অব ভার্জিনিয়ার আয়জনে যথাক্রমে সকাল সাত, আট, নয় ও দশটায় চারটি জামাত অনুষ্ঠিত হয়।

ওয়াশিংটন ডিসিতে ঈদের জামাতের বিশাল আয়োজন ছবিঃ জাহিদ রহমান

নামাযের সবচেয়ে বিশাল জামাতের আয়োজন করে আদম ইসলামিক সেন্টার । তারা শহরের বিভিন্ন কম্যুনিটি সেন্টা্রে একাধিক জামাতের আয়জন করে । সবচেয়ে বেশী আয়োজন থাকে স্টার্লিং এলাকায় সুগারল্যান্ড রোডে এখানে সকাল সোয়া ছয়, পৌনে সাত, সাড়ে নয়, সারে দশ, সাড়ে এগারো ও সাড়ে বারোটায় পরপর ছয়টি জামাতের আয়োজন করে । আসবুরা এলাকায় যথাক্রমে সাত, আট, সাড়ে নয়, এগারো ও সোয়া বারোটায় পাঁচটি  জামাতের আয়োজন করে । এ ছাড়া অন্যান্য শহরেও বিভিন্ন এলাকায় পবিত্র ঈদুল ফিতরের আয়োজন করে। এছাড়াও বিভিন্ন মসজিদ এবং সামাজিক মিলায়নাতনে এক বা একাধিক জামাত অনুষ্ঠিত হয় ।

কানেকটিকাট রাজ্যে অনুষ্ঠিত একটি নামাযের দৃশ্য ছবিঃ কৌশলী ইমা

কানেকটিকাট থেকে আমাদের প্রতিনিধি কৌশলী ইমা জানান, রাজ্যে  পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয় হার্ডফোর্ডে মসজিদ আল মুস্তাফায় ।  সকাল সাতটা ও সকাল ন’টায় দু’টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মিডটাউন ইসলামিক কালচারাল সেন্টারে পৌনে আটটা ও সাড়ে আট্টায় দু’টি জামাত অনুষ্ঠিত হয় । এ ছাড়াও রাজ্যের বিভিন্ন মসজিদ ও খোলা আকাশের নিচে একাধিক জামাত অনুষ্ঠিত হয় ।

ছাড়াও যুক্তরাষ্ট্রের অন্যান্য রাজ্যেও বিভিন্ন মসজিদ ও কম্যুনিটি সেন্টারে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এ সময়ে মুসল্লিরা করোনাভাইরাস প্রতিরোধক মুখোস, নিজস্ব নামাযের পাটি  এবং সামাজিক দূরত্ব  বজায় রেখে ঈদুল ফিতরের নামায আদায় করে । নামায শেষে কাউকে কোলাকুলি করতে দেখা যায়নি। দূর থেকে একে অপরের কুশল বিনিময় করে যে যার ঘরে ফিরে ।

পুরুষের সাথে মহিলারাও জামাতে অংশ গ্রহণ করেন । অবশ্য মহিলাদের জন্য আলাদা পর্দার ব্যবস্থা ছিল । অন্যান্য মুসলিম অধিবাসীদের সঙ্গে বিপুল সংখ্যক বাংলাদেশি মহিলারও ঈদের জামাতে অংশ গ্রহণ করে । প্রায় প্রতিটি স্থানেই একাধিক জামাত অনুষ্ঠিত হয়েছে।

কোন কোন মসজিদে মুসল্লিদের গাড়ি পার্কিংএ স্থান সংকুলান না হলে পার্শ্বে অবস্থিত অনেক গীর্জার পার্কে মুসলমানদের গাড়ি পার্কিং করার সুবিধা দিয়েছে বলে জানা যায়।

প্রতিটি ঈদ জামাতে দুনিয়ার সুখ, শান্তি ,স্বস্তি আখেরাতের মুক্তি এবং বিশেষ করে মহামারী করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে মহান আল্লার দরবারে বিশেষ মোনাজাত করা হয়।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ মে ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com