জর্জিয়ায় মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত (ভিডিও)

শনিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৫

জর্জিয়ায় মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত (ভিডিও)

 

Probashশনিবার রিপোর্টঃ গভীর শ্রদ্ধা এবং ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে স্থানীয় জেসি ইভেন্ট হলে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে গভীর শ্রদ্ধা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরা । এ সময় মাইক্রোফোনে একুশের অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’র সুর ধ্বনিত হতে থাকে ।


জর্জিয়া বাংলাদেশ সমিতি আয়োজিত এ অনুষ্ঠানে উল্লেখযোগ্য যেসব সংগঠন পুস্পাঞ্জলি প্রদান করে তার হলো, স্বাগতিক জর্জিয়া বাংলাদেশ সমিতি, জর্জিয়া আওয়ামী লীগ, জর্জিয়া বিএনপি, জর্জিয়া যুব দল, বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া, জর্জিয়া জালালাবাদ সমিতি,  বাংলা ধারা, বাংলাদেশ পুজা এ্যাসোসিয়েসসন অব জর্জিয়া(বিপিএ), জর্জিয়া বাংলাদেশ পূজা সমিতি, স্পোর্টস ফেডারেশন অব জর্জিয়া, জর্জিয়া বেঙ্গলী বয়েস ক্লাব, সোনালী এক্সচেঞ্জ, আটলান্টা থেকে প্রকাশিত ওয়েব পোর্টাল শনিবারের চিঠিসহ আরো অনেক সংগঠন।

এর আগে শহীদ মিনার প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের তাৎপর্য উল্লেখ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন, জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী হোসেন, সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান,  সহ সভাপতি  শেখ জামাল,  সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম নাহিদ, জর্জিয়া বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু নাসের কাজেমী,  সাধারণ সম্পাদক মামুন শরীফ, যুবদলের আবু নাসের মিলন, জর্জিয়া জালালাবাদ সমিতির সভাপতি সৈয়দ মুরাদ, , জর্জিয়া বাংলাদেশ সমিতির সাধারণ সম্পাদক আহমেদুর রহমান পারভেজ, বাংলদেশ ফাউন্ডেশন অব জর্জিয়ার সভাপতি ডাঃ মুহম্মদ আলী মানিক এবং  কবিতা আবৃতি করেন মাহবুবর রহমান ভূইয়া ও ভাস্কর চন্দ ।

স্বদেশে আওয়ামী লীগ বিএনপির মধ্যে  রেষারেষি কোন্দল থাকলেও প্রবাসে এক হয়ে  আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপযাপন করল জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরা। তাই দেখে প্রবাসী এক বিজ্ঞ ব্যক্তি  মন্তব্য করেছেন প্রবাসের মত স্বদেশেও আওয়ামী লীগ বিএনপি যদি দেশের স্বার্থে এক হয়ে আলাপ আলোচনার মধ্যদিয়ে দেশ পরিচালনা করত তা হলে দেশে এত মারামারি খুনাখুনি থাকত না। তিনি আরো বলেন, জাতিসংঘের মধ্যস্থতায়  দেশের স্বার্থে বাংলাদেশ আওয়ামী লীগের  উচিৎ সংলাপে বসা এবং মধ্যবর্তী নির্বাচন দিয়ে দেশে শান্তি ফিরিয়ে আনা।

বাইরে ঝির ঝিরিয়ে তুষারপাত, প্রচন্ড ঠান্ডা ও হিমেল হাওয়ার মধ্যেও প্রচুর বাংলদেশি আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবসের অনুষ্ঠানে উপস্থিত হয়। অনুষ্ঠানের ধারা বিবরণী ও সঞ্চালনায় ছিলেন জর্জিয়া বাংলদেশ সমিতির সহসাধারণ সম্পাদক মোহাম্মদ আলী খান সজল ও দেবযানী সাহা । 

অনুষ্ঠান শেষে সমবেত কন্ঠে একটি দেশাত্ববোধক সঙ্গীত পরিবেশন করে। সঙ্গীতের ভিডিও ক্লিপ দেখতে নিম্নের লিঙ্কে চাপ দিনঃ

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:১৩ অপরাহ্ণ | শনিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com