ছিটমহল বিনিময় শুরু ৩১ জুলাই

মঙ্গলবার, ০৯ জুন ২০১৫

ছিটমহল বিনিময় শুরু ৩১ জুলাই

 

ঢাকা: ৩১ জুলাই মধ্যরাত থেকে ছিটমহল বিনিময় শুরু হবে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐতিহাসিক ঢাকা সফরে স্থলসীমান্ত চুক্তি অনুসমর্থনের দলিল হস্তান্তরের এক দিন পরেই উভয় দেশের পক্ষ থেকে এ তথ্য জানানো হলো।


১৯৭৪ সালে ইন্দিরা-মুজিব চুক্তি, ২০১১ সালের প্রটোকল কার্যকরে দুই দেশের পররাষ্ট্র সচিবের বিনিময় করা চিঠিতে বিষয়টি উল্লেখ করা হয়েছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

স্থল সীমান্ত নিয়ে দুই দেশের দীর্ঘ দিনের সমস্যার সমাধানের পর এই প্রক্রিয়া সম্পন্ন হলে দেড় শতাধিক ছিটমহলের অর্ধলক্ষ মানুষ নাগরিক অধিকার ফিরে পাবে।

ওই দলিলে বলা হয়েছে, ৩১ জুলাই ছিটমহল বিনিময় শুরুর আগে উভয় দেশের প্রতিনিধি দল যৌথভাবে ওই এলাকা সফর করবে। তারা ছিটমহলের বাসিন্দাদের জাতীয়তা ও নাগরিকত্ব সংক্রান্ত অধিকারসহ চুক্তির বিষয়াবলী তাদের অবহিত করবে। আর এটা বাস্তবায়ন হবে ১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তি এবং ২০১১ সালের প্রটোকল অনুযায়ী। এই প্রতিনিধি দল ভূমি বিনিময় শুরুর আগে বর্তমান সীমানাতেই যারা থাকতে চান তাদের চিহ্নিত করবে।

দলিলে আরো বলা হয়েছে, এই অধিকার শুধু তারাই পাবেন যারা ২০১১ সালের জুলাইয়ে যৌথ আদমশুমারিতে অন্তর্ভুক্ত হয়েছেন। প্রতিনিধি দলটি বাসিন্দাদের ছবিসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যও সংগ্রহ করবেন।

ছিটমহল বাসিন্দাদের মধ্যে যারা বাংলাদেশ বা ভারত অংশে বসবাস করলেও নাগরিকত্ব পরিবর্তন করার সুযোগ নিতে চান তাদের ব্যাপারে উভয় দেশের সরকারের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে। আর এ সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ৩০ নভেম্বর।

ছিটমহলের বাসিন্দারা যারা এমন সুবিধা নিতে চান তারা তাদের স্থাবর সম্পত্তির বিস্তারিত বিবরণ সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে ৩১ জুলাইয়ের আগে অবশ্যই দাখিল করবেন।

শনিবারের চিঠি / আটলান্টা / ০৯ জুন ২০১৫

 

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:০০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৯ জুন ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com