চূড়ান্ত রায়েও নিজামীর ফাঁসি বহাল

শুক্রবার, ০৬ মে ২০১৬

চূড়ান্ত রায়েও নিজামীর ফাঁসি বহাল

ঢাকাঃ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড পাওয়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর করা রায় রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। এতে তার বিরুদ্ধে দেয়া ফাঁসির রায়ই বহাল থাকল। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। এই বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। রিভিউ আবেদন খারিজ হওয়ায় নিজামীর মানবতাবিরোধী অপরাধের মামলার সব আইনি প্রক্রিয়া শেষ হল। বাকি থাকল শুধু প্রাণভিক্ষা।

এর আগে গত মঙ্গলবার রিভিউ শুনানি শেষে ৫ মে রায়ের দিন ধার্য করেন আদালত। ওইদিন শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর আসামিপক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন। এই রায় ঘোষণাকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল থেকে সুপ্রিমকোর্ট ও এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয় আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী। রাজধানী অন্য এলাকা ও নিজামীর গ্রামের বাড়ি পাবনার সাঁথিয়ায় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। ট্রাইব্যুনালের এই রায় বাতিল ও তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানিয়ে ওই বছরের ২৩ নভেম্বর আপিল করেন নিজামী।


এরপর গত ৬ জানুয়ারি আপিলেও নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখা হয়। রায় ঘোষণার প্রায় আড়াই মাস পর গত ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ। এরপর ২৯ মার্চ রায় রিভিউয়ের আবেদন করেন নিজামী।

শনিবারের চিঠি/ আটলান্টা/ মে ০৬, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৬ মে ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com