চাঁদ দেখা যায়নি, জর্জিয়ায় ঈদ বৃহস্পতিবার

মঙ্গলবার, ১১ মে ২০২১

চাঁদ দেখা যায়নি, জর্জিয়ায় ঈদ বৃহস্পতিবার
প্রতিকী ছবি

সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে দেশটির উচ্চতর বিচার বিভাগীয় কাউন্সিল। তাই শনিবার (২৩ মে) নয়, আরবের মুসলমানরা ৩০তম রোজা পালন করে রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন। শুক্রবার (২২ মে) রাত ১০টার স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

আরব নিউজ জানিয়েছে, সৌদি আরব কর্তৃপক্ষ ঘোষণা করেছে, ২৪ মে পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশে।খবরে বলা হয়েছে, শুক্রবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। অর্থাৎ শনিবার রমজানের শেষ দিন হবে।


যুক্তরাষ্ট্র তথা জর্জিয়া  সৌদিকেই অনুসরণ করে সে হিসেবে জর্জিয়ায়সহ যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল ফিতরের নামায বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।
জর্জিয়ার বিভিন্ন মসজিদ কমিটি থেকে বলা হয়েছে কভিড-নাইনটিন করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে সিডিসির স্বাস্থ্য বিধি মেনে জর্জিয়ায় বিভিন্ন মসজিদে একাধিক  ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হবে ।

 সিডিসির স্বাস্থ্য বিধি কি?
১. ১৫ বছরের নিন্মে  বা ৬৫ বছরের উর্ধে কোন মুসল্লি মসজিদে আসতে পারবে না। এই বয়স সীমাবদ্ধের কেহ যদি এসেই যায়  তাকে মসজিদ ভবনের বাইরে নামায আদায় করতে হবে।

২. প্রত্যেক মুসল্লিকে  অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মাস্কে অবশ্যই নাক এবং মুখমণ্ডল ঢাকা থাকতে হবে । করোনা ভ্যাকসিন নেওয়া মুসল্লিগণকেও এই নির্দেশ মানতে হবে ।

৩.মুসল্লিদের বাসা থেকে ওজু করে ও সুন্নত নামাজ আদায় করে আসতে হবে। ফরজ নামাযের পর সুন্নত বা অন্যান্য নামাযও বাসায় ফিরে আদায় করতে হবে ।

৪.নামাযের লাইনে দাঁড়ানোর ক্ষেত্রে ৬ ফুট পরপর দাঁড়াতে হবে এবং এক লাইন বাদ দিয়ে পরের লাইন তৈরি করতে হবে।

৫.অসুস্থ ব্যক্তিরা মসজিদের চেয়ার টেবিল ব্যবহার করে জামাতে অংশ নিতে পারবে না। এ ক্ষেত্রে বাড়ি থেকে চেয়ার টেবিল আনতে হবে।

৬.মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। নিজ নিজ জায়নামাজ বাড়ি থেকে নিয়ে আসতে হবে এবং নামায শেষে বাড়িতে ফিরেয়ে নিতে হবে । মসজিদ প্রাঙ্গণে রাখা যাবে না।

৭.হাতে হাত মিলানো বা কোলাকুলি করা যাবে না। সামাজিক দূরত্ব মেনে কুশলাদি আদান প্রদান করতে হবে ।

 

 

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ মে ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com