চাঁদের মানুষ জন ইয়াং আর নেই

শুক্রবার, ১২ জানুয়ারি ২০১৮

চাঁদের মানুষ জন ইয়াং আর নেই

শনিবার রিপোর্টঃ চন্দ্রপৃষ্ঠে হেঁটে বেড়ানো কিংবদন্তি মার্কিন নভোচারী জন ইয়াং (৮৭) আর নেই। তিনি প্রথম ব্যক্তি, যিনি ছয়বার মহাকাশ অভিযানে অংশ নিয়েছিলেন। গত শনিবার যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা জন ইয়াংয়ের মৃত্যুর খবর প্রকাশ করে। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে নাসা স্পেস সেন্টারের খুব কাছে তিনি বসবাস করছিলেন।

ভোচারী জন ইয়াংয়ের মৃত্যুর খবর প্রচার করে নাসার অফিশিয়াল টুইট পেজে বলা হয়, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমরা নভোচারী জন ইয়াংকে হারিয়েছি। তিনি দুবার চাঁদে গিয়েছিলেন, চাঁদে হেঁটেছেন এবং প্রথম স্পেস শাটল অভিযানে অংশ নিয়েছিলেন। তিনি জেমিনি, অ্যাপোলো, স্পেস শাটলসহ (মহাকাশে মানুষসহ নভোযান পাঠানো নাসার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ কর্মসূচি) ছয়বার মহাকাশ অভিযানে অংশ নেন।’


নাসা জানিয়েছে, গত শুক্রবার গভীর রাতে জন ইয়াং মারা যান। তিনি নিউমোনিয়া-সংক্রান্ত জটিলতায় ভুগছিলেন।

চাঁদের দেশে জন ইয়াং

চাঁদের দেশে জন ইয়াং

জন ইয়াং ১৯৩০ সালে সানফ্রান্সিসকোতে জন্ম নেন। জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে তিনি বিমান চালনাসংক্রান্ত প্রকৌশলবিদ্যায় ডিগ্রি নেন। ১৯৬২ সালে নাসা তাঁকে নভোচারী হিসেবে নিযুক্ত করে। জেমিনি-৩ অভিযানে তিনি ১৯৬৫ সালে প্রথম মহাকাশে যান। ১৯৬৯ সালের মে মাসে চাঁদে অবতরণের আগে পরীক্ষামূলক অভিযান অ্যাপোলো-১০-এ তিনি অংশ নেন। এর দুই মাস পর মানুষ প্রথমবার চাঁদে অবতরণ করে। তবে জন ইয়াং প্রথমবার চাঁদে অবতরণ করেন ১৯৭২ সালে।

৪২ বছরের পেশাজীবন শেষে ২০০৪ সালে তিনি অবসর নেন।

শনিবারের চিঠি / আটলান্টা /  ১২ জানুয়ারি , ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৪৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ জানুয়ারি ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com