চাঁদপুরে দিনব্যাপী অনলাইন সাংবাদিকতার প্রশিক্ষণ

বুধবার, ২২ জুন ২০১৬

চাঁদপুরে দিনব্যাপী অনলাইন সাংবাদিকতার প্রশিক্ষণ

চাঁদপুর : চাঁদপুরে দিনব্যাপী অনলাইন সাংবাদিকতার ওপর প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। অনলআইন নিউজ পোর্টাল ‘চাঁদপুর টাইমসে’র উদ্যোগে  দিনব্যাপী প্রতিনিধি সম্মেলন, অনলাইন সাংবাদিকতায় প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

গতকাল মঙ্গলবার  চাঁদপুর প্রেসক্লাবের দ্বিতীয় তলায় এলিট চাইনিজ রেস্টুরেন্টে প্রশিক্ষণের উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান। বিকেলে ইফতার মাহফিল ও সমাপনী পর্বে প্রশিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান।


চাঁদপুর টাইমসের সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েলের সভাপতিত্বে প্রশিক্ষক হিসেবে বক্তব্য দেন, বাংলামেইলের কান্ট্রি এডিটর মতিয়ুল নিয়ন, জাগো নিউজের সহকারী বার্তা সম্পাদক আরিফুল ইসলাম আরমান, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী ও রোটারিয়ান কাজী শাহাদাত।

বিশেষ অতিথির বক্তব্য দেন, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রুশদী, সাবেক সভাপতি শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাড. মো. শাজাহান মিয়া, দৈনিক মেঘনাবার্তার সাবেক সম্পাদক ও প্রকাশক আব্দুল আউয়াল রুবেল, দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক জাকির হোসেন, সাপ্তাহিক চাঁদপুর সকালের সম্পাদক ও প্রকাশক শরীফ মো. আশ্রাফুল, দৈনিক মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক কেএম মাসুদ, পীরজাদা মাহফুজ উল্লাহ খান ইউসুফি।

এর আগে সকাল সাড়ে ১০টায় দিনব্যাপী এ কমসূচির প্রথম অধিবেশনে প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে ৮ উপজেলার চাঁদপুর টাইমসের ৩২ জন প্রতিনিধির মাঝে আইডি কার্ড, ভিজিটিং কার্ড, স্টিকারসহ বিভিন্ন উপকরণ তুলে দেয়া হয়। সকাল সাড়ে ১১টায় দ্বিতীয় অধিবেশনে আনলাইন সাংবাদিকতায় প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশরাফুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বিএম হান্নান, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি শরীফ চৌধুরী, সাধারণ সম্পাদক জিএম শাহীন, সাপ্তাহিক চাঁদপুর সকালের সম্পাদক ও প্রকাশক অধ্যাপক মোশারফ হোসেন লিটন, জেলা অনলাইন সাংবাদিক ফোরামের যুগ্ম-আহ্বায়ক মুহাম্মদ মাসুদ আলম, দৈনিক ইলশেপাড়ের প্রধান সম্পাদক মাহবুবুর রহমান সুমন, চাঁদপুর জেলা ফটো জার্নালিস্ট অ্যাসোশিয়েসনের সভাপতি এমএ লতিফ প্রমুখ।

চাঁদপুর টাইমসের প্রধান সম্পাদক মুসাদ্দেক আল আকিবের পরিচালনায় উপস্থিত ছিলেন চাঁদপুর টাইমসের ব্যবস্থাপনা সম্পাদক আছমা ইব্রাহিম, সহ-সম্পাদক আব্দুল গণি, নির্বাহী সম্পাদক মো. দেলোয়ার হোসেন প্রমুখ।

Chadpur 02অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তবে এই প্রশিক্ষণ আমাদের কর্মক্ষেত্রে প্রয়োগ করতে হবে। বিশ্বায়ন ও প্রযুক্তির এই যুগে আমাদের সর্বক্ষেত্রে এগিয়ে থাকতে হবে। এখানে পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই। প্রতিনিয়ত নিজেকে নিজেই ছাড়িয়ে যেতে হবে।

তারা বলেন, তথ্য-প্রযুক্তির যুগে সাংবাদিকতার ক্ষেত্র এখন অনেক পরিবর্তন হয়েছে। আর সাংবাদিকতার প্রধান চ্যালেঞ্জ হচ্ছে সময়ের সাথে থাকা। কত দ্রুত সাধারণ মানুষের কাছে সংবাদ পৌঁছে দেয়া যায় সেই লক্ষ্য নিয়ে কাজ করতে হবে। কতোটা তথ্যনির্ভর এবং নির্ভুল সংবাদ পরিবেশ করা যায় সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

বক্তারা আরো বলেন, বর্তমান সময়টা তথ্য-প্রযুক্তি নির্ভর হওয়ায় অনলাইন সাংবাদিতা খুব জনপ্রিয় হচ্ছে। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যক্তির প্রতিক্রিয়া অধিকাংশই হচ্ছে অনলাইনের সংবাদ। প্রশিক্ষণ গ্রহণ একটি কষ্টসাধ্য বিষয়।

সমাপনী অনুষ্ঠানে ইফতারপূর্বক দোয়া ও মোনাজাত পরিচালনা করেন পীরজাদা মাহফুজ উল্লাহ্ খান ইউসুফি। সবশেষে আমন্ত্রিত অতিথি, প্রশিক্ষকদের মাঝে উপহার এবং প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ ও উপহার তুলে দেয়া হয়।

শনিবারের চিঠি/ আটলান্টা / জুন ২২,২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:১৬ পূর্বাহ্ণ | বুধবার, ২২ জুন ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com