চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম আর নেই

রবিবার, ১১ জানুয়ারি ২০১৫

চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম আর নেই

 

শনিবার রিপোর্টঃ চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম আর নেই( ইন্নালিল্লাহে ……… রাজিউন।) বাংলাদেশ সময়  আজ  সকাল ৬টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি লিভার ক্যান্সারে ভুগছিলেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একুশে পদকসহ বিভিন্ন পুরস্কার জিতেছেন এই পরিচালক। লিভার ক্যান্সারে ভুগছিলেন চাষী নজরুল ইসলাম। গত বছরের মে মাসে অসুস্থ হয়ে পড়েন তিনি।


দীর্ঘদিন ধরেই চলচ্চিত্র নির্মাণ থেকে দূরে ছিলেন এই পরিচালক। ২০১৩ সালের ডিসেম্বরে আলিশা-ইমনকে নিয়ে ‘অন্তরঙ্গ’ নামের সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ওই বছরের মে মাসে অসুস্থ হয়ে পড়েন তিনি। তখন জানতে পারেন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। ১৯৬১ সালে ফতেহ লোহানীর ‘আছিয়া’ সিনেমার সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে পদার্পন করেন চাষী নজরুল ইসলাম। তারপর পরিচালক ওয়াহেদ-উল-হকের সঙ্গেও বেশ কিছুদিন সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

চাষী নজরুল ইসলাম নির্মিত প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ স্বাধীন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। তারপর তিনি ‘সংগ্রাম’, ‘ভালো মানুষ’, ‘বাজিমাত’, ‘বেহুলা লক্ষিন্দর’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘হাঙর নদী গ্রেনেড’, ‘হাসন রাজা’, ‘মেঘের পরে মেঘ’, ‘শাস্তি’, ‘সুভা’র মতো সিনেমা নির্মাণ করেছেন। ১৯৮২ সালে বুলবুল-কবরী-আনোয়ারাকে নিয়ে ‘দেবদাস’ নির্মাণ করেছিলেন। ২০১৩ সাল এসে শাকিব খান-অপু বিশ্বাস-মৌসুমীকে নিয়ে আবারও বানান সিনেমাটি। ১৯৮৬ সালে ‘শুভদা’, ১৯৯৭ সালে ‘হাঙর নদী গ্রেনেড’ চলচ্চিত্রের জন্য তিনি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। ২০০৪ সালে পান একুশে পদক।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, ১১ জানুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com