চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামি আর নেই

মঙ্গলবার, ০৫ জুলাই ২০১৬

চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামি আর নেই

বিনোদনইরানের বিখ্যাত চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ৭৬ বছর বয়সী এই চলচ্চিত্রকার স্থানীয় সময় সোমবার ফ্রান্সের প্যারিসের এক হাসপাতালে মারা যান। সেখানে তাঁর ক্যানসারের চিকিৎসা চলছিল।

১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পরও ইরানেই ছিলেন আব্বাস কিয়ারোস্তামি। ওই সময়ের পর তথ্যচিত্রসহ ৪০টি চলচ্চিত্র বানান তিনি। অবশ্য জীবনের শেষ দুটি চলচ্চিত্র তিনি ইরানের বাইরেই বানিয়েছেন।


১৯৯৭ সালে ‘টেস্ট অব চেরি’ সিনেমার জন্য ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে পাম ডি আর পুরস্কার জেতেন কিয়ারোস্তামি। ‘টেন’ চলচ্চিত্রের জন্যও পাম ডি আর মনোনয়ন পেয়েছিলেন তিনি। এ ছাড়া ৭০-এর বেশি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন কিয়ারোস্তামি।

চলচ্চিত্র বিশ্লেষকদের মতে, আব্বাস কিয়ারোস্তামি ইরানের কথা বলেছেন। নিজের চলচ্চিত্রে ইরানের সংস্কৃতি ও মানুষের জীবন তুলে ধরেছেন তিনি। আর তাঁর চলচ্চিত্রে মাধ্যমে একচিলতে বিশুদ্ধ বাতাস পেয়েছে আন্তর্জাতিক চলচ্চিত্র।

আব্বাস কিয়ারোস্তামিকে স্মরণ করে যুক্তরাষ্ট্রের বিখ্যাত চলচ্চিত্রকার মার্টিন স্করসিস বলেন, তিনি ছিলেন বিশেষ একজন মানুষ, শান্ত,  রুচিশীল, বিনয়ী, স্পষ্টভাষণ এবং মনোযোগী। তিনি ছিলেন সত্যিকারের ভদ্রলোক এবং একজন মহান শিল্পী।

আব্বাস কিয়ারোস্তামির মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের চলচ্চিত্র সাময়িকী ‘দ্য ফিল্ম স্টেজ’ টুইটারের এক বার্তায় জানায়, হয়তো পৃথিবী হারাল এর শ্রেষ্ঠ চলচ্চিত্রকারকে।

আব্বাস কিয়ারোস্তামি ১৯৪০ সালে ইরানের রাজধানী তেহরানে জন্মগ্রহণ করেন। চিত্রশিল্পের মধ্য দিয়ে তাঁর শিল্পীসত্তার প্রকাশ ঘটে। ১৮ বছর বয়সেই চিত্রশিল্পের এক প্রতিযোগিতায় পুরস্কার জেতেন কিয়ারোস্তামি। তেহরান বিশ্ববিদ্যালয়ে চারুকলায় পড়াশোনা করেন তিনি। ট্রাফিক পুলিশের চাকরি করে নিজের পড়াশোনার খরচ জোগাড় করতেন কিয়ারোস্তামি। ১৯৬০-এর দশকে চিত্রশিল্পী, নকশাবিদ হিসেবে বিজ্ঞাপনে কাজ করেন কিয়ারোস্তামি। ১৯৬২ থেকে ১৯৬৬ সালে ইরানের টেলিভিশনের জন্য দেড়শর মতো বিজ্ঞাপন বানান তিনি। ষাটের দশকের শেষদিকে শিশুদের বইয়ের প্রচ্ছদও করেছেন কিয়ারোস্তামি। সত্তরের দশকে চলচ্চিত্র পরিচালনার জগতে পা রাখেন তিনি। পরবর্তী কয়েক দশকে প্রায় অর্ধশত শর্টফিল্ম, তথ্যচিত্র এবং চলচ্চিত্র বানান কিয়ারোস্তামি।

শনিবারের চিঠি /আটলান্টা/ জুলাই ০৫, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৫ জুলাই ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com