ঘরেই তৈরি করুন সুস্বাদু মালাই চপ

বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮

ঘরেই তৈরি করুন সুস্বাদু মালাই চপ

Rannaমিষ্টি জাতীয় খাবারের মধ্যে মালাই চপের জুড়ি নেই।মালাই চপ শিশুদের খুব প্রিয়।আর এই খাবারটি তৈরি করাকে খুব বেশি সময় খরচ করতে হবে না আপনাকে। তাই ঘরেই তৈরি করুন আপনার শিশু প্রিয় মালাই চপ।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন মালাই চপ।


উপকরণ

ফুল ক্রিম গুঁড়া দুধ- ১ কাপ, বেকিং পাউডার- হাফ টেবিল চামচ, ময়দা- হাফ টেবিল চামচ, চিনি-১ টেবিল চামচ, ডিম- ১টি, ঘি-হাফ টেবিল চামচ, এলাচ গুঁড়া-৪ ভাগের ১ ভাগ, মালাই তৈরির জন্য উপকরণ, তরল দুধ-১ লিটার, চিনি- ১ কাপ, এলাচ-৩টি, গোলাপজল-হাফ টেবিল চামচ, কেওড়ার জল-হাফ টেবিল চামচ, কাজুবাদাম- স্বাদমতো।

প্রণালি

প্রথমে একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা,বেকিং পাউডার, এলাচ গুঁড়া একত্রে নিন, আরেকটি বাটিতে চিনি, ডিম, ঘি মিক্স করে নিন এবং এবার সবকিছু একসঙ্গে মিশিয়ে ময়দার ডো বানিয়ে নিন। হাতে তেল নিয়ে মিষ্টির আকারের গোল গোল হালকা চ্যাপ্টা আকারের বল বানান।

এবার একটি প্যান চুলায় দিন, এতে তরল দুধ, চিনি, এলাচ দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম রেখে ১০ মিনিট দুধ জ্বাল দিন। ১০ মিনিট পর দুধ ফুটে এলে এতে আগেই তৈরি করে রাখা ময়দার চপ ছেড়ে দিন। চুলার আঁচ মিডিয়াম থেকে একটু বেশি রাখুন এবার এবং ঢাকনা দিয়ে এই ময়দার চপ ঢেকে দিন। ঢাকনায় যদি কোনো ছিদ্র থাকে, টিস্যু দিয়ে বা ময়দার ডো দিয়ে বন্ধ করে দিন। ৫ মিনিট সময় দিন রান্না হতে।

৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মিষ্টিগুলো ফুলে উঠেছে, চামচ দিয়ে নাড়বেন না, মিষ্টি ভেঙে যাবে। এবার গোলাপজল, কেওড়ার জল দিয়ে দিন। ঢাকনা দিয়ে দিন এবং আবার ৫ মিনিট রান্না হতে দিন। এরপর চুলা নিভিয়ে দিন এবং ঢাকনা না খুলে আরও ৭/৮ মিনিট রেখে দিন। ৭/৮ মিনিট পর ঢাকনা খুলে আলতো হাতে চামচ দিয়ে মিষ্টিগুলো তুলে নিন এবং পরিবেশ করুন মিষ্টির ওপর অল্প কাজুবাদাম ছিটিয়ে।

[প্রিয় পাঠক, আপনিও শনিবারের চিঠি’ অনলাইনের ‘ রান্নাঘর’  কলামের ‘অংশ হয়ে উঠুনআপনি যদি একজন রন্ধন শিল্পী হন  লিখতে পারেন আপনার প্রিয় খাবারের রেসেপি  সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- editor@weeklysaturday.com ঠিকানায়লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

শনিবারের চিঠি / আটলান্টা / ২২ মার্চ, ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২২ মার্চ ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com