গ্যাস নেই হাজার হাজার ফিলিং স্টেশনে, জর্জিয়াসহ কয়েক রাজ্যে জরুরি অবস্থা জারি

বৃহস্পতিবার, ১৩ মে ২০২১

গ্যাস নেই হাজার হাজার ফিলিং স্টেশনে, জর্জিয়াসহ কয়েক রাজ্যে জরুরি অবস্থা জারি
গ্যাসের জন্য ফিলিং স্টেশনে গ্রাহকদের লম্বা লাইন ছবিঃ সংগৃহীত

গ্যাস নেই হাজার হাজার ফিলিং স্টেশনে। সাইবার হামলার পর পাইপলাইন বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই প্রয়োজন না থাকলেও গ্যাস কিনে রাখছেন। এর ফলে তৈরি হয়েছে কৃত্রিম সংকট।

এর আগে শুক্রবার (৭ মে) সাইবার আক্রমণে বন্ধ হয়ে যায় যুক্তরাষ্ট্রের কলোনিয়াল পাইপলাইন। মার্কিন প্রশাসন জানিয়েছে, কয়েকদিনের মধ্যেই পূর্ব উপকূলে গ্যাস সরবরাহ করা মূল পাইপলাইনটি আবার চালু হয়ে যাবে।


বাইডেন প্রশাসন দেশে গ্যাসের কোনো অভাব নেই বলে জনগণকে আশ্বস্ত করেছে। কিন্তু তারপরও প্রয়োজনের অতিরিক্ত গ্যাস কেনা থেকে চালকদের বিরত রাখা যাচ্ছে না। ফলে বাধ্য হয়েই পূর্ব উপকূলের কয়েকটি রাজ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে।

মার্কিন জ্বালানিমন্ত্রী জেনিফার গ্রানহোল্ম হোয়াইট হাউজে সাংবাদিকদের বলেন, ‘আমরা জনগণকে গ্যাস জমিয়ে না রাখার অনুরোধ করছি। সবকিছু কয়েকদিনের মধ্যেই স্বাভাবিক হয়ে যাবে।

এরই মধ্যে জর্জিয়া, ফ্লোরিডা,নর্থ ক্যারোলিনা এবং ভার্জিনিয়া রাজ্যের গভর্নররা জরুরি অবস্থা ঘোষণা করেছেন। প্রয়োজনে ন্যাশনাল গার্ড মোতায়েনের কথাও বলছেন তারা।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, জর্জিয়ার রাজধানী আটলান্টায় ৩০ শতাংশ গ্যাস স্টেশনে গ্যাস ফুরিয়ে গেছে। নর্থ ক্যারোলিনার রালেইতেও একই অবস্থা। সিএনএন জানিয়েছে স্থানীয় সময় রাত ৮টার মধ্যে পুরো ভার্জিনিয়া রাজ্যের আট শতাংশ স্টেশনে গ্যাস শেষ হয়ে গেছে, ফ্লোরিডায় এ পরিমাণ তিন শতাংশ।

শুক্রবার হ্যাকারদের র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয় কলোনিয়াল পাইপলাইন। এই আক্রমণের মাধ্যমে হ্যাকাররা কম্পিউটার সিস্টেমকে বিভিন্ন এনক্রিপট করা তথ্য ও সফটওয়্যারের মাধ্যমে লক কর দেয়। সূত্র : সিএনএন

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৫২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ মে ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com