গুগল ডুডলে বাংলাদেশের স্বাধীনতা

বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০১৫

গুগল ডুডলে বাংলাদেশের স্বাধীনতা

banner-26thmarch_small_02

 শনিবার রিপোর্টঃ স্বাধীনতার ৪৪তম বার্ষিকী। ১৯৭১ সালে ২৫ মার্চ রাতে পাক হানাদার বাহিনীর বর্বর আক্রমণের পর থেকেই সূচিত হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের। বর্বর সেই কালো রাতের পর দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, ৩০ লাখ শহীদ এবং ৩ লাখ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত হয়েছে বাংলাদেশের স্বাধীনতা।


বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সেই ইতিহাস, সেই ত্যাগ আজও বিশ্বব্যাপি সমাদৃত এবং  আলোচিত এক ঘটনা। এ কারণেই বাংলাদেশের ৪৪তম স্বাধীনতা দিবসে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের প্রচ্ছদ সেজেছে বাংলাদেশের লাল-সবুজ রঙয়ে।

২৫ মার্চ রাত ১২টার পর থেকেই গুগল ডুডলকে সাজিয়ে দেয়ো হয়েছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামকে সম্মান দেখিয়ে। গুগল লিখতে ইংরেজিতে ৫টি অক্ষর। এর মধ্যে দুই পাশের দুটি করে ৪টি অক্ষর ‘GO ও LE’ সাজানো হয়েছে নীল রঙয়ে। আর মাঝের ‘O’ সাজানো হয়েছে লাল রঙয়ের একটি বৃত্তদিয়ে। যেখানে দেখা যাচ্ছে পানির জলচাপের ওপর একটি বাঘের মুখ। ক্যাপশনে লেখা, ‘Bangladesh Independence Day’.

গুগল সব সময়ই পৃথিবীর বিখ্যাত ঘটনা, বিশেষ ব্যাক্তি কিংবা বিশেষ দিবসের আবহ ফুটিয়ে তোলে তাদের প্রচ্ছদে। এর নামই ডুডল। এর আগে ২০১৩ সালের ২৬ মার্চ গুগলের ডুডলকে সাজানো হয়েছিল বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের আবহ দিয়ে।

 

শনিবারের চিঠি /আটলান্টা / ২৬ মার্চ ২০১৫

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:৫১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com