গভীর শ্রদ্ধা এবং ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে জর্জিয়ায় অমর একুশে পালন

বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮

গভীর শ্রদ্ধা এবং ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে জর্জিয়ায় অমর একুশে পালন

 

Probashশনিবার রিপোর্টঃ গভীর শ্রদ্ধা এবং ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে জর্জিয়ায় অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরা ।


জর্জিয়া প্রবাসী বাংলাদেশিদের মূল সংগঠন জর্জিয়া বাংলাদেশ সমিতির উদ্যোগে স্থানীয় জেসি ইভেন্ট হলে গতকাল ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদের স্মরণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুস্পাঞ্জলি প্রদান করে মহান এই ভাষা দিবসের শ্রদ্ধা নিবেদন  করে। এ সময় সমবেত কন্ঠে ভরাট গলায় চলতে কন্ঠে একুশের সেই চিরজীবি গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি ?’

জর্জিয়া আওয়ামী লীগ ছবিঃ শনিবারের চিঠি

জর্জিয়া আওয়ামী লীগ ছবিঃ শনিবারের চিঠি

জর্জিয়া বাংলাদেশ সমিতি আয়োজিত অনুষ্ঠানে উল্লেখযোগ্য যেসব সংগঠন পুস্পাঞ্জলি প্রদান করে তার হলো,স্বাগতিক জর্জিয়া বাংলাদেশ সমিতি,জর্জিয়া আওয়ামী লীগ, জর্জিয়া যুবলীগ,  জর্জিয়া সেচ্ছা সেবক লীগ ,জর্জিয়া বিএনপির একাংশ, জর্জিয়া মুক্তিযোদ্ধা সংসদ , জর্জিয়া সোস্যাল এন্ড কালচারারল অর্গানাইজেশন,  নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন (এনএবিসি),বাংলাদেশ পুজা এ্যাসোসিয়েসসন অব জর্জিয়া (বিপিএ), সোনালী এক্সচেঞ্জ আটলান্টা শাখা, মা আমার মা, এবিএফ,  আটলান্টা থেকে প্রকাশিত ওয়েব পোর্টাল আওয়ামী মুখপত্র মুজিব সেনা ডট কম,  আটলান্টা থাকে প্রকাশিত ওয়েব পোর্টাল শনিবারের চিঠি , আটলান্টা প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন ।

jubo

জর্জিয়া যুব লীগ ছবিঃ শনিবারের চিঠি

পুস্পাঞ্জলি প্রদানের আগে শহীদ মিনার প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের তাৎপর্য উল্লেখ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন, জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক যথাক্রমে মোহাম্মদ আলী হোসেন ও মাহমুদ রহমান, জর্জিয়া যুব লীগের সভাপতি সম্পাদক নুরুল ইসলাম নাহিদ ও ইলিয়াস হাসান রানা, আবু নাসের মিলন, মাহবুবর রহমান ভুঁইয়া, সাহিদা পারভিন, মোসাম্মৎ মাহবুবা আরজু, মুক্তিযোদ্ধা সুভাষ চক্রবর্তী, কায়েদুজ্জামান, জর্জিয়া বাংলাদেশ সমিতির কার্যকরি পরিষদ সদস্য রেজা করিম এবং  জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

সাহিদা পারভিন বক্তব্যে স্মৃতি চারণ করেন, জর্জিয়া বাংলাদেশ সমিতি আয়োজিত যে কোন অনুষ্ঠানে উপস্থিত থাকতেন  সমিতির সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের  সহধর্মিনী নাজরিন আকতার । তিনি আজ আমদের মাঝে নাই । তার প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনকে একটি ফুল দান করেন। মোসাম্মৎ মাহবুবা আরজুও তার বক্তব্যে নাজরিনকে সস্মরণ করতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন। উল্লেখ্যে নাজরিন আখতার গত ২১ নভেম্বর ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন।

BNP

জর্জিয়া বিএনপি ছবিঃ শনিবারের চিঠি

অনুষ্ঠানে প্রায় প্রতিটি বক্তা আক্ষেপ প্রকাশ করে বলেন, আমরা ফেব্রয়ারি এলেই বাংলা ভাষায় মাহাত্ন নিয়ে কথা বলি কিন্তু আমাদের ঘরে এ প্রজন্মের শিশুদের প্রতি নজর দেই না।  এ প্রবাসের অনেক শিশুই বাংলা বলতে পারে না।  স্কুল কলেজে তারা তো সর্বদা ইংরেজিতে কথা বলছে আপনারা বাসায় অন্তত নিজ মাতৃভাষায় কথা বলুন তা না হলে অদূর ভিবিষ্যতে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের বাংলা ভুলে যাবে । যে মাতৃভাষা কায়েম করতে বুকের রক্ত দিতে হয়েছে । তা একদিন বৃথা যাবে ।

একুশের আলোচনা শুনেছেন উপস্থিত সুধীমন্ডলী ছবিঃ শনিবারের চিঠি

একুশের আলোচনা শুনেছেন উপস্থিত সুধীমন্ডলী ছবিঃ শনিবারের চিঠি

জর্জিয়ায় প্রায় ৪০ হাজারের মত বাংলা ভাষাভাষির বাস অথচ এখানে আমরা একটি স্থায়ী শহীদ মিনার গড়তে পারি নাই । সে দিকেও নজর দিতে জর্জিয়া বাংলাদেশ সমিতির প্রতি আবেদন জানিয়েছেন বক্তারা। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শেখ জামাল ও ভাস্কর চন্দ ।

সেবা লাইব্রেরীর তত্ত্বাবধানে স্থানীয় বার্কমার হাই স্কুলেও একটি অনুষ্ঠান হয়

সেবা লাইব্রেরীর তত্ত্বাবধানে স্থানীয় বার্কমার হাই স্কুলেও একটি অনুষ্ঠান হয়

অন্যদিকে জর্জিয়ায় একমাত্র বাংলা লাইব্রেরী সেবা লাইব্রেরীর তত্ত্বাবধানে স্থানীয় বার্কমার হাই স্কুল প্রাঙ্গনেও অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে । সেখানে শহীদের বেদিতে  যে সব সংগঠন পুস্পাঞ্জলি প্রদান করে তারা হলো, স্বাগতিক সেবা লাইব্রেরি, জর্জিয়া বিএনপির একাংশ, বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া, মানচিত্র ফাউন্ডেশন, ডিসিআই জর্জিয়া চ্যাপ্টার, আটলান্টা কালচারাল সোসাইটি, বাংলাদেশি আমেরিকান এ্যসোসিয়েশন অব জর্জিয়া, ফোবানাসহ আরো অনেক সংগঠন।

শনিবারের চিঠি / আটলান্টা / ২১ ফেব্রুয়ারি , ২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩০ অপরাহ্ণ | বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com