গণতন্ত্রের কথা বলতে গিয়ে হেরে গেলাম : ইসি মাহবুব

সোমবার, ১৪ ফেব্রুয়ারি ২০২২

গণতন্ত্রের কথা বলতে গিয়ে হেরে গেলাম : ইসি মাহবুব
সংবাদ সম্মেলনে বিদায়ী নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার [ ছবিঃ সংগৃহীত ] ।

 

বিদায়ী নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেছেন, সংবিধান রক্ষার জন্য আমি শপথ নিয়েছিলাম অথচ আমি গণতন্ত্রের কথা বলতে গিয়ে, গণতন্ত্রকে রক্ষা করতে গিয়ে গণতান্ত্রিকভাবে সংখ্যালঘু হয়ে হেরে গেলাম। আসলে এক জনের পক্ষে কিছুই করা যায় না।


আগারগাঁওস্থ নির্বাচন ভবনে আজ সোমবার বিদায়ী সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার একথা বলেন।

আগামী জাতীয় নির্বাচনে বিরোধী দলগুলোর অংশগ্রহণের সম্ভাবনা কম উল্লেখ করে মাহবুব তালুকদার বলেন, এতে সংকট আরও বাড়বে। বিগত একাদশ জাতীয় সংসদের নির্বাচনের আগে সেই কমিশনের বক্তব্যটা আমাকে রাখতে দেয়া হল না কেন? আমাকে এখানে বলা হলো এগুলো সংবিধান বিরোধী, আরে সংবিধানই তো আমাকে ভাব প্রকাশের, মতামত প্রকাশের স্বাধীনতা দিয়েছে।

জনাব, হুদা কমিশনের শেষ কর্মদিবস ছিল আজ। সে উপলক্ষে নির্বাচন ভবনের সামনে বিদায়ী সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বিদায়ী সংবাদ সম্মেলনে অন্যান্য কমিশনার উপস্থিত থাকলেও ছিলেন না নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। পরে আলাদা এক সংবাদ সম্মেলনে মাহবুব তালুকদার বলেন, সাধারণ মানুষের আকাঙ্খা পূরণে ব্যর্থ হয়েছে বর্তমান নির্বাচন কমিশন। ইউপি নির্বাচনে যেসব ঘটনা ঘটেছে, এমন অরাজকতা কখনও কাঙ্খিত নয়।

তাঁর আগে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা দায়িত্ব পালনকালে আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি, রাজনৈতিক দলের নিবন্ধন, ইভিএম ও স্মার্ট কার্ড বিতরণের মতো চ্যালেঞ্জের কথাগুলো তুলে ধরেন।

দায়িত্ব পালনকালে ৬ হাজার ৬৯০টি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে বিদায়ী সিইসি বলেন, অনেকক্ষেত্রে প্রাণহানির ঘটনা ঘটেছে, নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। বিষয়টিকে নিজেদের ব্যর্থতা হিসেবেই দেখছেন কে এম নূরুল হুদা।

তার আগে গত ৫ বছরে দায়িত্ব পালনকালে কিছু ভুল ক্রুটি হয়েছে উল্লেখ করে কঠোর পরিশ্রম করে তার উপর অর্পিত দায়িত্ব ও চ্যালেঞ্জ সফলভাবে পালন করেছেন বলে জানান প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:১৩ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ ফেব্রুয়ারি ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com