গজারমারা গ্রামে ‘কাঠবিড়ালি’

শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯

গজারমারা গ্রামে ‘কাঠবিড়ালি’
ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া।

বিনোদন২০১৭ সালের মার্চ মাসের প্রথম সপ্তাহে ‘কাঠবিড়ালি’ ছবিটির শুটিং শুরু করেছিলেন পরিচালক নিয়ামুল মুক্তা। টানা দুই বছর ধরে খবরটা গোপন রেখেছিলেন পরিচালক। চলতি বছরের মার্চ মাসে ফেসবুকে প্রকাশ করলেন নিজের প্রথম চলচ্চিত্রের লোগো-ছবিসহ বেশ কিছু তথ্য। জানিয়েছেন পুরো ছবিটির শুটিং হয়েছে পাবনার ভাঙ্গুড়ার গজারমারা গ্রামে। সেন্সর বোর্ডের অনুমোদন পাওয়ার পর সেই গ্রামেই এবার ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হলো।

মানবিক সম্পর্কের অনেক চড়াই-উতরাই থাকে। আর তা নিয়ে তৈরি হয়েছে ‘কাঠবিড়ালি’। গতকাল শুক্রবার সন্ধ্যায় প্রায় পাঁচ শ দর্শক উপভোগ করেন ছবিটি। উদ্বোধনী প্রদর্শনী উপলক্ষে শিল্পী ও কলাকুশলীদের সঙ্গে ছবির নায়িকা স্পর্শিয়াও ঢাকা থেকে ওই গ্রামে যান। ছবির প্রদর্শনী শুরু হওয়ার আগে তাঁর সঙ্গে কথা হয়। স্পর্শিয়া বলেন, ‘ছবির শুটিংয়ের জন্য আমরা যে জায়গায় প্রথম ক্যামেরা খুলেছিলাম, সেই আমবাগানে ছবির উদ্বোধনী প্রদর্শনী হচ্ছে। ছবিটি দেখতে শত শত মানুষ জড়ো হয়েছে। দীর্ঘদিন শুটিং করার কারণে এই গ্রামের মানুষ আমার চেনা। দারুণ রোমাঞ্চকর লাগছে।’
এ ছাড়া গতকাল পাবনার লাবণী সিনেমা হলে মুক্তি দেওয়া হয়েছে ‘কাঠবিড়ালি’। আগামী বছরের ১৭ জানুয়ারি সারা দেশে ছবিটি মুক্তির কথা জানিয়েছেন ছবির পরিচালক নিয়ামুল মুক্তা।


kat birali 02

‘কাঠবিড়ালি’ ছবির একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

এ ধরনের ব্যতিক্রমী প্রিমিয়ার শো আয়োজনের কারণ হিসেবে পরিচালক নিয়ামুল মুক্তা বললেন গ্রামবাসীর ভালোবাসার প্রতিদানের কথা। তিনি বলেন, ‘গজারমারাতেই আমরা ছবিটির শুটিং করেছি। এখানকার সবাই আমাকে ছবিটি নির্মাণে এত বেশি পরিমাণে সহায়তা করেছেন যে, তার ঋণ আমি শোধ করতে পারব না। তাঁরা সবাই ছবিটিকে হৃদয়ে ধারণ করেন। তাঁদের সেই ভালোবাসার প্রতিদান হিসেবে এই বিশেষ শো।’ পরিচালক আরও জানালেন, ছবিটি নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাওয়ার ইচ্ছা আছে তাঁর। তবে এর আগে দেশের দর্শকদের দেখাবেন।

ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া। ছবি: প্রথম আলোজানা গেছে, সেন্সর শোয়ের সময় ‘কাঠবিড়ালি’ পূর্ণ প্যানেলের প্রশংসা পেয়েছিল। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান নিজামুল কবীর বলেছেন, ‘সদস্যদের সঙ্গে প্রিভিউ বোর্ডে আমিও ছিলাম। পুরো ছবিটি দেখেছি। ভালো গল্প। ছবিটি দেখতে দর্শকের মোটেও বিরক্তি আসবে না। নির্মাণও চমৎকার। সময়োপযোগী ছবি।’ বোর্ডের অন্যতম সদস্য বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম ছবিটির ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ‘পরিচালক নিয়ামুল মুক্তার প্রথম ছবি। প্রথম ছবিতেই দারুণ গল্প বলতে পেরেছেন। স্পর্শিয়াও দারুণ অভিনয় করেছেন।’

‘কাঠবিড়ালি’র কাহিনি লিখেছেন পরিচালক নিজে। চিত্রনাট্য করেছেন তাসনিমুল তাজ। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন অর্চিতা স্পর্শিয়া ও আসাদুজ্জামান আবীর। আরও অভিনয় করেছেন সাঈদ জামান, শাহরিয়ার ফেরদৌস, শিল্পী সরকার, হিন্দোল রায়, এ কে আজাদ, তানজিনা রহমান প্রমুখ।

শনিবারের চিঠি / আটলান্টা / ডিসেম্বর ২৮,,২০১৯

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:০১ অপরাহ্ণ | শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com