খ্যাতনামা সাহিত্যিক বুদ্ধদেব বসুর মেয়ে-জামাতা আসছেন আটলান্টায়

শনিবার, ০৪ জুন ২০১৬

খ্যাতনামা সাহিত্যিক বুদ্ধদেব বসুর  মেয়ে-জামাতা আসছেন আটলান্টায়

budhhadeb-1শনিবার রিপোর্টঃ স্থানীয় সেবা বাংলা লাইব্রেরীর এক প্রেস বিজ্ঞপ্তীতে জানানো হয়েছে আগামি ১৯ জুন রবিবার বিকেল চারটায়  সেবা লাইব্রীর মাসিকা সাহিত্য আড্ডায় আসছেন খ্যতনামা কথাসাহিত্যিক বুদ্ধদেব বসুর মেয়ে জামাতা যথাক্রমে মিনাক্ষী দত্ত ও জ্যোতির্ময় দত্ত ।

জ্যোতির্ময় দত্ত লেখক, কবি, সাংবাদিক এবং প্রবন্ধকার। তাঁর ২ টি কাব্যগ্রন্থ, একটি ছোট গল্প গ্রন্থ, প্রবন্ধ সঙ্কলন এবং একাধিক উপন্যাস প্রকাশিত। তিনি ভারতীয় পত্রিকা স্টেটসম্যানের সহকারী সম্পাদক ছিলেন। ১৯৬৬-১৯৬৮ সনে তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। এক সময় কোলকাতা এবং আড়িয়াল খাঁ নামে সাহিত্য পত্রিকা সম্পাদনা করতেন। বর্তমানে তিনি নিউ জার্সির হিলস্‌বরো শহরে পরিবার নিয়ে বসবাস করছেন এবং সেখান থেকে সাউথ এশিয়া জার্নাল নামক একটি পত্রিকাও সম্পাদনা করছেন ।


বুদ্ধদেব বসুর মেয়ে মীনাক্ষী দত্ত লোরেটো কলেজের অধ্যাপিকা, ডক্টর জিভাগো বা বিদেশিনীর মতো অসংখ্য ক্লাসিকের অনুবাদক, বুদ্ধদেব দাশগুপ্তর প্রথম ছবির নায়িকা মীনাক্ষী দত্ত। আমেরিকার ইন্ডিয়া অ্যাব্রড নিউজ সার্ভিসে সাংবাদিকতা করেছেন। দীনেন গুপ্তের ‘বনজ্যোৎস্না’র নায়িকা হিসেবে অজিতেশ বন্দ্যোপাধ্যায় ও সমিত ভঞ্জের পাশে মীনাক্ষী দত্তের অভিনয় দেখে সত্যজিৎ রায় বলেছিলেন “দীনেনের নায়িকার রূপ আছে বটে”। কবিতা পত্রিকা সংকলনের সম্পাদনা করা সহ অনেকে বিখ্যাত বইয়ের অনুবাদ করেছেন তিনি। যেমন, ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের ‘কল্কি’ , হামদি বে’র ‘বে অব বেঙ্গল’ সিরিজ ও খনার বচন।

প্রেস বিজ্ঞপ্তীতে আরো বলা হয়েছে শ্রুতি নামে একটি নাটক মঞ্চস্থ করা কথা ছিল আপাতত তা হচ্ছে না। সময় সুযোগ মত অনুষ্ঠানের দিন তারিখ জানানো হবে।

উক্ত সাহিত্য আড্ডায় জর্জিয়া প্রবাসী সকল বাংলাদেশি সাহিত্যনুরাগীদের যোগদান করতে বিশেষ আহ্বান করা হয়েছে।

শনিবারের চিঠি/আটলান্টা/ মে ০৪, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:৪০ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ জুন ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com