খুলনা বিশ্ববিদ্যালয়ে জারবেরা ফুল চাষে সাফল্য

বৃহস্পতিবার, ১২ ফেব্রুয়ারি ২০১৫

খুলনা বিশ্ববিদ্যালয়ে জারবেরা ফুল চাষে সাফল্য
খুলনা বিশ্ববিদ্যালয়

 

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে গবেষণা প্রকল্পে জারবেরা ফুল চাষে প্রাথমিক সাফল্য অর্জিত হয়েছে।


গবেষণা প্রকল্পের গ্রিন হাউজে এখন নানা রঙের জারবেরা ফুলের সমারোহ। এ ফুলের কোনোটি লাল, কোনোটি হলুদ, গোলাপী, বেগুনী ও সাদা নানা রঙের। অ্যাগ্রোটেনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম এ প্রকল্পটি নিয়ে কাজ করছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান অ্যাগ্রোটেনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. মনিরুল ইসলামের এ প্রকল্পটি পরিদর্শন করে। এ ফুল চাষে সাফল্য অর্জন করায় তাকে অভিনন্দন জানান।

উপাচার্য জারবেরা গবেষণা কেন্দ্রটি ঘুরে দেখেন এবং নানা রঙের ফুলের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। প্রকল্পের উদ্দেশ্য ব্যাখ্যা করে প্রফেসর ড. মনিরুল ইসলাম জানান, দেশে এ ফুলের প্রচুর চাহিদা রয়েছে এবং দামও অন্যান্য ফুলের তুলনায় বেশি। দেশে যশোরের গদখালিতে এ ফুলের চাষ হলে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম এই ফুলের গবেষণা চলছে।

<িক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে অপটিমাইজেশন অব দ্যা কন্ডিসনস ফর মাস ইন ভিট্রো ক্লোনাল প্রোপোগেশন অব জারবেরা (Gerbera Jamesonii) শীর্ষক এ প্রকল্পটি থেকে আগামী বছর টিস্যু কালচারের মাধ্যমে চারা পাওয়া যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া এ গবেষণা কেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থীদের প্রশিক্ষণ ও গবেষণায় কাজে আসবে। চারা প্রাপ্তি সহজ হলে খুলনাঞ্চলেও এ ফুলের বাণিজ্যিকভাবে চাষ সম্ভব হবে।
>এ সময় উপাচার্য পত্নী প্রফেসর ড. মোবাররা সিদ্দিকাও উপস্থিত ছিলেন।

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৫১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১২ ফেব্রুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com