খুলনার উন্নয়নে বাংলাদেশ-ভারত সমঝোতা স্মারক সই

শনিবার, ১১ মার্চ ২০১৭

খুলনার উন্নয়নে বাংলাদেশ-ভারত সমঝোতা স্মারক সই

khulnaশারমিনা রহমান, খুলনাঃ ভারত সরকারের আর্থিক সহায়তায় খুলনা শহরের টেকসই উন্নয়নে ভারত ও বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

গত বুধবার অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ভারত ও বাংলাদেশের মধ্যে খুলনার খালিশপুরে একটি গার্লস্ স্কুলের নির্মাণ প্রকল্পের জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ‘বাংলাদেশে টেকসই উন্নয়ন প্রকল্প’কর্মসূচির আওতায় ভারত সরকারের অর্থায়নে এ প্রকল্পের মোট খরচ ১২ কোটি ৮ লাখ টাকা। স্কুল ভবন নির্মাণ ছাড়াও প্রকল্পের মধ্যে স্কুলের জন্য যাবতীয় আসবাবপত্র, কম্পিউটার, ল্যাপটপ, ফটোকপি মেশিন, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও একটি ৩৩ আসনের স্কুল বাস অন্তর্ভুক্ত।


বাংলাদেশে  নিযুক্ত ভারতের হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা ভারত সরকারের পক্ষে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ঊর্ধ্বতন সচিব কাজী শফিকুল আজম, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মো. মনিরুজ্জামান মনি। অনুষ্ঠানে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন, অর্থ মন্ত্রণালয় ও খুলনা সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে  নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন,  ‘আমরা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ শহর খুলনার টেকসই উন্নয়নের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক সই করেছি। খুলনার খালিশপুর গালর্স কলেজিয়েট স্কুলের ব্যাপক উন্নয়নের বিষয়টি এই প্রকল্পের অধীনে রয়েছে। এটি খুবই মানানসই যে স্বাক্ষর অনুষ্ঠানটি আর্ন্তজাতিক নারী দিবসে অনুষ্ঠিত হচ্ছে।  খুলনার সঙ্গে ভারতের সংযোগ তাৎপর্যপূর্ণ। বাংলাদেশের এই শহরটি শুধু কলকাতার সন্নিকটেই অবস্থিত নয়, তৎকালীন বাংলার পশ্চিমাংশের সঙ্গে শহরটির  যে ঘনিষ্ঠ সাংস্কৃতিক ও ব্যবসায়িক বন্ধন ছিল তার দীর্ঘ ইতিহাস রয়েছে। ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর, দেশটি স্বাধীনতা লাভের একদিন পর, মুক্তিবাহিনী ও ভারতীয় সেনাবাহিনীর যৌথ প্রচেষ্টায় খুলনা স্বাধীন হয়েছিল। খুলনার সঙ্গে ভারতীয় সংবিধানের রূপকার ড. বি. আর. আম্বেদকার-এর বিশেষ  যোগাযোগ ছিল।দেশভাগের আগে ১৯৪৬ সালে সংসদে তিনি যে নির্বাচনী একলাকাসমূহের প্রতিনিধিত্ব করেছিলেন সেগুলির মধ্যে ছিল খুলনা, যশোর, বরিশাল ও ফরিদপুর।

শনিবারের চিঠি/ আটলান্টা / মার্চ ১১,২০১৭

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৩৫ অপরাহ্ণ | শনিবার, ১১ মার্চ ২০১৭

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com