খুলনাঞ্চলের মজার রান্না বাগদা চিংড়ির মালাইকারি

শনিবার, ১১ জুলাই ২০২০

খুলনাঞ্চলের মজার রান্না বাগদা চিংড়ির মালাইকারি

খিচুড়ি বা গরম গরম ভাতের সাথে দারুন জমবে বাগদা চিংড়ির এই পদটি। তাহলে আর দেরি না করে আজই তৈরি করে ফেলুন মজাদার বাগদা চিংড়ির মালাইকারি। এই ডিশটি প্রস্তুতি নিতে সময় লাগবে ১০ মিনিট, রান্নার জন্য  লাগবে ১৫ মিনিট এবং আপনি এই উপকরণ দিয়ে ৬ – ৮ জনের জন্য পরিবেশন করতে পারবেন।
উপকরণ: বাগদা চিংড়ি ৫০০ গ্রাম, নারিকেলের দুধ ১ কাপ (নারিকেল কোরা ১/২ কাপ গরম পানিতে কিছুক্ষণ রেখে দিয়ে দুধ বের করে নেবেন), কাঁচা মরিচ চেরা ৭-৮টি, গরম মসলা ৬-৭টি (এলাচি ৪টি, দারুচিনি ২ টুকরো), কাজু বাদাম ১/২ কাপ (সামান্য গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে মসৃণ করে বাটা), লবণ পরিমাণ মতো, সাদা তেল ৩ চা চামচ, ঘি ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২টি বড় এবং বেরেস্তা ৩টি বড় পেঁয়াজের, আদা ও রসুন বাটা ১ চামচ প্রণালি প্রথমে চিংড়ি মাছগুলোর খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে লবণ মাখিয়ে নিন।
প্রণালি: প্যানে অল্প সাদা তেল গরম করে চিংড়িগুলোকে ছেড়ে দিন।  সামান্য ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। এবার প্যানের ওই তেলে গরম মসলা ফোড়ন দিন। গন্ধ বের হলে পেঁয়াজ বাটা ভাঁজতে থাকুন। লাল করে ভাজা হয়ে এলে আদা, রসুন বাটা দিয়ে কষে নিন। মসলা কষানো হয়ে এলে কাজুবাদাম বাটা দিয়ে নাড়াচাড়া করুন। এবার নারিকেলের দুধ ঢেলে দিয়ে একটু অপেক্ষা করে ভাজা চিংড়িগুলোকে এর মধ্যে ঢেলে দিন। কাঁচামরিচ চেরা এর মধ্যে দিয়ে হালকা আঁচে ১০ মিনিট ভালো মতো ফুটতে দিন। একটু ঘন হয়ে এলে ঘি ঢেলে চুলা বন্ধ করে দিন। পরিবেশনার আগে ও পরে বেরেস্তা দিতে ভুলবেন না। খিচুড়ি কিংবা গরম-গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

শনিবারের চিঠি / আটলান্টা/ জুলাই ১১, ২০২০


Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১২:১৯ পূর্বাহ্ণ | শনিবার, ১১ জুলাই ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com