ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়ছে দাবানল

রবিবার, ০২ আগস্ট ২০১৫

ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়ছে দাবানল

 

লস অ্যাঞ্জেলসঃ ক্যালিফোর্নিয়ায় দাবানল পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে। ভয়াবহ এই দাবানল নিয়ন্ত্রণ চেষ্টার সময় এক দমকলকর্মীর মৃত্যুর পর শনিবার নিরাপত্তাজনিত কারণে স্থানীয় বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে । এছাড়া কয়েকটি মহাসড়কের অংশবিশেষ বন্ধ করে দেয়া হয়েছে।


ক্যালিফোর্নিয়ায় বর্তমানে স্মরণকালের সর্বোচ্চ খরা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় রাজ্যটিতে পরপর চার বছর ধরে চরম শুষ্ক আবহাওয়া বিরাজ করছে।

ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার রাত থেকে বজ্রপাতের কারণে অনেকগুলি ছোট দাবানল সৃষ্টি হয়েছে। এছাড়া রাজ্যের অন্তত ২৩টি স্থানে বড় ধরনের দাবানল জ্বলছে।

ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগের মুখপাত্র ড্যানিয়েল বারল্যান্ট বলেন, হেলিকপ্টার ও এয়ার ট্যাঙ্কারের সাহায্যে আট হাজার দমকল কর্মী দাবানল নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি উত্তরপশ্চিমাঞ্চলীয় সাক্রামেন্টোর লেক কাউন্টির রকিতে দাবানল পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে।

বারল্যান্ট তার টুইটারে সতর্ক করে দিয়ে জানান, রকিতে দাবানলটি ২৫ হাজার ৭শ ৫০ একর এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। দাবানলটি উত্তরে হাইওয়ে ২০ এর দিকে অগ্রসর হচ্ছে। দাবানলটির ৫ শতাংশ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। হাইওয়ে ২০-এর দুই দিকেই বন্ধ করে দেয়া হয়েছে।

দমকল বাহিনীর প্রধান জানিয়েছেন, লেক কাউন্টির বেশ কয়েকটি বাড়িঘর ও ভবন দাবানলে ধ্বংস হয়েছে এবং আনুমানিক আরো ৬ হাজার অবকাঠামো বড় ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে।

শনিবারের চিঠি / আটলান্টা / ০২ জুলাই ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:১৫ অপরাহ্ণ | রবিবার, ০২ আগস্ট ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com