কৃষ্ণাঙ্গ যুবক ফ্লয়েডের খুনের প্রতিবাদে আটলান্টায় বিক্ষোভঃ সিএনএন সেন্টার ভাঙচুর

শনিবার, ৩০ মে ২০২০

কৃষ্ণাঙ্গ যুবক ফ্লয়েডের খুনের প্রতিবাদে আটলান্টায় বিক্ষোভঃ  সিএনএন সেন্টার ভাঙচুর
সিএনএন সেন্টারের সামনে বিক্ষোভকারীরা

গেল সোমবার নির্মমভাবে শ্বেতাঙ্গ পুলিশের হাতে খুন হন মার্কিন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড (৪৬)। আর সেই ঘটনার জেরে আটলান্টা সিএনএন-এর প্রধান কার্যালয় ভাঙচুর, পুলিশের গাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা।  এ ছাড়াও  যুক্তরাষ্ট্রের অন্যন্য শহরেও বিক্ষোভ করে বিক্ষোভকারীরা। গতকাল শুক্রবার সকালে এবং সন্ধ্যায়ও বিক্ষোভ করে । এ সময়ে তাঁরা পুলিশের কয়েকটা গাড়ি ভাঙচুর, জাতীয় পতাকায় আগুন এবং আটলান্টায় একটি রেস্টুরেন্টেও ভাঙচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। ঐ একই সময়ে অন্য আরকটি বিক্ষোভকারীদল স্থানীয় লিনক্স মলেও বিক্ষোভ করে ।

Cnn pic 02

লিনক্স মলের সামনেও বিক্ষোভ করে

জানা গেছে, জর্জ ফ্লয়েডকে হত্যার বিচারের দাবিতে বিক্ষোভের সময় মিনেসোটা, নিউইয়র্ক এবং আটলান্টায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। লস অ্যাঞ্জেলস থেকে শুরু করে নিউইয়র্কেও শুরুর দিকে বিক্ষোভকারীরা শান্তিপূর্ণভাবে নিজেদের দাবি তুলে ধরেছেন। তবে সিএনএন-এর প্রধান কার্যালয়ের সামনে পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। এ সময়ে পুলিশের ক’য়েকটি গাড়ি  এবং যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা পুড়িয়ে দেয় ।


বিক্ষোভকারীরা জমায়েত হতেই হোয়াইট হাউস লকডাউন করে দেওয়া হয়। পরিস্থিতি বিবেচনা করে মিনেসোটার গভর্নর কারফিউ জারি করেন। গেল বৃহস্পতিবার রাতে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপের জেরে পুলিশ স্টেশনে পেট্রোল ঢেলে দিয়ে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা।বিক্ষোভকারীদের নিবৃত করতে সিটি অব আটলান্টার  মেয়র কেইশা ল্যান্স বটমস বক্তব্য দেন ।

CA30F67B-D3D7-4401-93F1-88B8546ECD97_w1023_r1_s

পুলিশের ক’য়েকটি গাড়ি এবং যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা পুড়িয়ে দেয়

বিক্ষোভকারীদের দাবি, পুলিশ এভাবে কারো সঙ্গে নির্মম আচরণ করতে পারে না। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল কৃষ্ণাঙ্গের ওপর এ ধরনের নিপীড়ন বন্ধ করতে হবে।

মিনেসোটা গভর্নর টিম ওয়ালেজ পরিস্থিতি বিবেচনা করে সাময়িকভাবে কারফিউ জারি করেন। সে অনুসারে কেউ রাত ৮ টার পর রাস্তায় বের হলে কিংবা জনপরিসরে থাকলে জেল এবং এক হাজার ডলার জরিমানা করা হতে পারে।

বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিহতের পরিবারের সঙ্গে কথা বলবেন। মিনেসোটায় বিক্ষোভ তিনি মেনে নেবেন না।

শনিবারের চিঠি / আটলান্টা/ মে ৩০, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ২:০৫ অপরাহ্ণ | শনিবার, ৩০ মে ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com