কাশ্মিরে দমন পীড়নের সমালোচনায় অমর্ত্য সেন

বৃহস্পতিবার, ২১ জুলাই ২০১৬

কাশ্মিরে দমন পীড়নের সমালোচনায় অমর্ত্য সেন

Inter Nationalকাশ্মিরে ভারতীয় বাহিনীর দমন-পীড়নের কঠোর সমালোচনা করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। কাশ্মিরের উত্তপ্ত পরিস্থিতির জন্য নরেন্দ্র মোদির সরকারকে দোষারোপ করেছেন তিনি।

অমর্ত্য বলেছেন, সরকার এতটাই খারাপ ভাবে কাশ্মীর-পরিস্থিতির মোকাবিলা করেছে যে এটাকে ভারতীয় গণতন্ত্রের উপরে সবচেয়ে বড় দাগ হিসেবেই দেখছে গোটা বিশ্ব।


কাশ্মিরের উত্তপ্ত পরিস্থিতির জন্য মূলত বিরোধী রাজনৈতিক দলগুলি দুষছিল মোদি সরকারকে। এমনকি কট্টরপন্থী আরএসএস নেতাদের একাংশও মনে করছেন, কাশ্মীরের পরিস্থিতি ঠিক ভাবে সামলানো হচ্ছে না। কিন্তু বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনও সরকারের ব্যর্থতা নিয়ে মুখর হওয়ায়, চাপ আরও বাড়ল প্রধানমন্ত্রী মোদি ও তার সরকারের উপর।

কাশ্মিরে মোদি সরকার যে ভূমিকা নিচ্ছে, অমর্ত্যের মতে সেটা বড় রকমের ভুল। তিনি বলেন, জম্মু এবং কাশ্মির পরিস্থিতিকে বহু বছর ধরেই ভুলভাবে মোকাবেলা করা হচ্ছে। কিন্তু এখন যা হচ্ছে তা বাজে ধরনের ভুল।

উল্লেখ্য, গত ৮ জুলাই বিচ্ছিন্নতাবাদী সংগঠন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠে কাশ্মির। এই হত্যাকাণ্ডকে কেন্দ্র করে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে নিহত হন অন্তত ৪৪ জন। সূত্র: আনন্দবাজার পত্রিকা

শনিবারের চিঠি/ আটলান্টা / জুলাই ২১ , ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ জুলাই ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com