কালজয়ী গীতিকার গোবিন্দ হালদার আর নেই

সোমবার, ১৯ জানুয়ারি ২০১৫

কালজয়ী গীতিকার গোবিন্দ হালদার আর নেই

শনিবার রিপোর্টঃ ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’র মতো মুক্তিযুদ্ধে প্রেরণাদায়ী অনেক গানের স্রষ্টা গোবিন্দ হালদার আর নেই।

শনিবার সকালে কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল জানিয়েছেন।


তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত দুই মাস ধরে কলকাতার মানিকতলায় জেএন রায় সেবা ভবন হাসপাতালে চিকিৎসাধীন গোবিন্দ হালদারকে সকাল ১০টা ২০ মিনিটে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

স্বাধীন বাংলা বেতারের এই গীতিকার ও সুরকারের মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক জানিয়েছেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতারে সম্প্রচারিত গোবিন্দ হালদারের অনেক গান মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করত।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ডিসেম্বরের শেষভাগে ভারত সফরকালে কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন গীতিকার গোবিন্দ হালদারকে দেখতে যান।

‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’- কালজয়ী এই গান ছাড়াও ‘এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা’র মতো সাড়া জাগানো গানেরও রচয়িতা গোবিন্দ হালদার।

বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে গত ১৩ নভেম্বর কলকাতার ওই হাসপাতালে ভর্তি হন গোবিন্দ হালদার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২১ ডিসেম্বর টেলিফোনে গোবিন্দ হালদারের চিকিৎসার খোঁজ খবর নেন। তার চিকিৎসাসহ সব ব্যয় বহনের কথাও বলেছিলেন তিনি।

এর দুই দিনের মাথায় কলকাতার ওই হাসপাতালে গিয়ে গোবিন্দ হালদারকে দেখে আসেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সে সময় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে ভারত সফরে ছিলেন তিনি।

 

 

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:০৬ পূর্বাহ্ণ | সোমবার, ১৯ জানুয়ারি ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com