কাঁচা মাংস, শাক সবজি বহন করায় বাংলাদেশি দম্পতিকে জরিমানা

রবিবার, ২১ আগস্ট ২০২২

কাঁচা মাংস, শাক সবজি বহন করায় বাংলাদেশি দম্পতিকে জরিমানা
উদ্ধারকৃত মালামাল [ ছবিঃ সংগৃহীত ]

গত ১২ আগস্ট বাংলাদেশ থেকে আগত ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে এক বাংলাদেশি দম্পতি ব্যাপক তল্লাশির শিকার হয়েছেন। ইউএস কাস্টমসের প্রশিক্ষণপ্রাপ্ত হ্যারি নামক কুকুর অঘোষিত এবং যুক্তরাষ্ট্রে আমদানি-নিষিদ্ধ ৪৪ পাউন্ড কাঁচা গরুর মাংস, শুকনা চাল. শাক-সবজি ও বিভিন্ন জাতের বীজ শনাক্ত করে।  বিমানবন্দরে অবতরণের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে বাংলাদেশ থেকে আগত দুজন তাদের লাগেজে শনাক্ত করা মালামালের বিষয় অস্বীকার করেন। মালামালের বিষয় অস্বীকার করায় বাংলাদেশি দম্পতিকে বড় অঙ্কের আর্থিক জরিমানা করা হয়।

অবৈধভাবে আমেরিকায় আনা কৃষি বিদেশি প্রাণী বা উদ্ভিদ রোগ এবং আক্রমণাত্মক পোকামাকড় বা আগাছা প্রবর্তন করতে পারে। সেইজন্য সমস্ত জিনিসপত্র ধ্বংস করা হয়েছে।


ফসল আমদানি না করার আসল কারণ হলো আমেরিকার ফসলকে দুনিয়াজুড়ে নানা ধরনের ছত্রাক সংক্রমণ থেকে রক্ষা করা ও নিরাপদ রাখা। গত বছর আমেরিকার নানা সমুদ্রবন্দরে প্রায় ২৬৪ জাতের ফসলের ক্ষতিকারক নানা প্রজাতির কীট আমদানিকৃত ফসলে পাওয়া যায়। যা আমেরিকার ফসলের জন্য ক্ষতিকর বলে প্রমাণিত। কোস্টারিকা থেকে আমদানিকৃত আনারসে এমন প্রজাতির ক্ষতিকারক কীট ও লার্ভা পাওয়া যায় যা পূর্বে শুধু আমাজন জঙ্গলে দেখা গিয়েছে। এধরনের কীট ও লার্ভা আমেরিকার সবুজ পরিবেশ, বিশেষ করে পুরো আমেরিকার বিলিয়ন ডলার কৃষিজাত শিল্পের জন্য ভীষণ হুমকি।

গত বছর, ১ লাখ ২০ হাজারের বেশি নিষিদ্ধ আইটেম এবং এই বছরের প্রথমার্ধে ৯৬ হাজারের বেশি আইটেম সনাক্ত করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫২ পূর্বাহ্ণ | রবিবার, ২১ আগস্ট ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com