কলকাতা বইমেলায় অংশ নেবে বাংলাদেশ

শনিবার, ২৩ জানুয়ারি ২০১৬

কলকাতা বইমেলায় অংশ নেবে বাংলাদেশ

ঢাকাঃ আগামি ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ভারতের কলকাতায় হতে যাওয় আন্তর্জাতিক কলকাতা বইমেলার ৪০তম আসরে অংশ নেবে বাংলাদেশ।

গতকাল বুধবার সচিবালয়ে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রী জানান, প্রতিবছরের মতো এ বছরও কলকাতা বইমেলায় বাংলাদেশ অংশ নেবে। তবে এবার যেন ব্যাপক পরিসরে অংশগ্রহণ করা যায়, সে বিষয়ে চেষ্টা করছে বাংলাদেশ সরকার।


গত বছর মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের জন্য সংকীর্ণ জায়গা বরাদ্দ ছিল জানিয়ে আসাদুজ্জামান নূর বলেন, এ বছর মেলা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে গতবারের চেয়ে বেশি সংখ্য স্টল করা হবে। যেখানে পাঠকের চাহিদামতো মানসম্পন্ন বই থাকবে। আন্তর্জাতিক এই মেলায় সুন্দর, সুশৃঙ্খল ও দৃষ্টিনন্দন অংশগ্রহণ বহির্বিশ্বে দেশের ভাবমূর্তিকে আরো উজ্জ্বল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন তিনি।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, বাংলা একাডেমি, নজরুল ইনস্টিটিউট, জাতীয় গ্রন্থকেন্দ্র, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু একাডেমিসহ বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশ সমিতি সংশ্লিষ্ট ৩০টির বেশি প্রকাশনা সংস্থা আসন্ন কলকাতা বইমেলায় অংশ নেবে। এবারের বাংলাদেশ প্যাভিলিয়নটি তৈরি করা হবে ঐতিহ্যবাহী বর্ধমান হাউসের আদলে। প্রতিবারের মতো এবারও বইমেলা চলাকালে নির্দিষ্ট একটি দিনকে ‘বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন করা হবে।

সভায় আরো উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আক্তারী মমতাজ, অতিরিক্ত সচিব মাহবুবা মশকুর, মো. মশিউর রহমান, নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহসভাপতি মাজহারুল ইসলাম, নির্বাহী পরিচালক কামরুল হাসান শায়কসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের প্রতিনিধিরা।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ২৩ জানুয়ারি ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৭ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ জানুয়ারি ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com