কলকাতা পৌরসভার মেয়র হলেন মুসলিম যুবক ফিরহাদ হাকিম

বুধবার, ২৯ ডিসেম্বর ২০২১

কলকাতা পৌরসভার মেয়র হলেন মুসলিম যুবক ফিরহাদ হাকিম
কলকাতা পৌরসভার নতুন মেয়র ফিরহাদ হাকিম। ছবি : সংগৃহীত

 

কলকাতা পৌরসভার মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে ডেপুটি মেয়র হিসেবে অতিন ঘোষের নাম এবং পৌরসভার নতুন চেয়ারপারসন হিসেবে মালা রায়ের নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।


গত ১৯ ডিসেম্বর কলকাতা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ২১ ডিসেম্বর ঘোষণা হয় ফলাফল। সেই ফলাফলে ব্যাপক ভোটে জয় পেয়েছে তৃণমূলের প্রার্থীরা। কলকাতা পৌরসভার ১৩৪টি ওয়ার্ডেই তৃণমূল জয় পায়।

আজ বৃহস্পতিবার জয়ী কাউন্সিলরদের নিয়ে বৈঠকে বসেন রাজ্যের প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই বৈঠক থেকেই সর্বসম্মতিক্রমে কলকাতা পৌরসভার মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা করেন তিনি।

অন্যদিকে ১৩ জন মেয়র পারিষদের নামও এই বৈঠক থেকেই ঘোষণা করা হয়। সেখানেও ছিল চমক। বেশ কয়েকজন নতুন মুখকে জায়গা করে দেওয়া হয়েছে। যেমন মেয়র পারিষদ হচ্ছেন দেবাশিষ কুমার, দেবব্রত মজুমদার, তারক সিং, স্বপন সমাদ্দার, বাবু বক্সি, সন্দিপন সাহা, বৈশানবর চট্টোপাধ্যায়, জীবন সাহা, আমুরুদ্দিন ববি, অভিজিত মুখোপাধ্যায়, রাম পেয়ারে রাম এবং মিতালী বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে বরো কমিটিতেও নারীদের জোর দেওয়া হয়। মেয়র পারিষদের নাম ঘোষণার পাশাপাশি ১৬টি বরো কমিটির প্রধানদেরও নাম ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ১৬টি বরো কমিটির মধ্যে নয়টিতেই নারী চেয়ারম্যান।

যারা জায়গা পেলেন — তরুণ সাহা, শুক্লা ভর, অনিন্দ কিশোর রাউত, সাধনা বোস, রেহানা খাতুন, সানা আহমেদ, সুস্মিতা ভট্টাচার্জ, চৈতালি চট্টোপাধ্যায়, দেবলীনা বিশ্বাস, জুঁই বিশ্বাস, তারকেশ্বর চক্রবতী, সুশান্ত ঘোষ, রত্না সুর, সনহিতা দাস, রঞ্জিতা শিল এবং সুদীপ পোল্লে। কলকাতা পৌরসভার নির্দিষ্ট নিয়মে কাউন্সিলর এবং মেয়র পদে শপথ হলেও আজ থেকে কাউন্সিলরদের কাজ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:০৩ পূর্বাহ্ণ | বুধবার, ২৯ ডিসেম্বর ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com