করোনার ভারতীয় ধরন ৪৪ দেশে: উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

শনিবার, ১৫ মে ২০২১

করোনার ভারতীয় ধরন ৪৪ দেশে: উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনার ভারতীয় প্রজাতি ৪৪ দেশে: উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের অতি সংক্রামক ভারতীয় ধরন বিশ্বের ৪৪টি দেশে পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ভারতে প্রথম বি.১.৬১৭ প্রজাতির এই ভাইরাসটি গত বছর অক্টোবর মাসে পাওয়া গিয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চলতি সপ্তাহে বি.১.৬১৭ ধরনকে ‘উদ্বেগজনক’বলে জানিয়েছে। ভারতের পরে এই ভাইরাসের প্রভাবে সব থেকে বেশি সংক্রমণ দেখা দিয়েছে যুক্তরাজ্যে। করোনার অন্যান্য প্রজাতির তুলনায় এই ধরন অনেক দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে বলে ইতোমধ্যেই সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘গবেষণায় হু দেখছে, ভারতে এত দ্রুত সংক্রমণ ছড়ানোর পিছনে অন্যতম কারণ হলো, এই ধরন অনেক দ্রুত ভাইরাস ছড়াতে সক্ষম। এমনকি করোনার টিকার মাধ্যমে যে অ্যান্টিবডি তৈরি হয়, সেই অ্যান্টিবডিও অনেক সময় এই ভাইরাসকে রুখতে ব্যর্থ হয়। ফলে টিকা নেওয়ার পরেও অনেক বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন।’

এই প্রজাতির ভাইরাস যে সব দেশে পাওয়া গেছে, সে সব দেশকেও সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ধরনের ভাইরাস ভারতে প্রথম পাওয়া গেলেও এখন বিশ্বের ৪৪টি দেশে পাওয়া গেছে। এর থেকেই বোঝা যাচ্ছে এই ভাইরাসটি দ্রুত ছড়াচ্ছে। তাই এই মুহূর্তে সংস্থাটি সংক্রমণ কমানোর ওপর সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছে। না হলে এই ভাইরাস আরও অনেক দেশে ছড়িয়ে পড়তে পারে। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:১৮ পূর্বাহ্ণ | শনিবার, ১৫ মে ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com