করোনাকালে দ্বিতীয় নাগরিক প্রণোদনা না পেলে কি করবেন ?

রবিবার, ০৩ জানুয়ারি ২০২১

করোনাকালে দ্বিতীয় নাগরিক প্রণোদনা না পেলে কি করবেন ?
প্রতিকী ছবি

করোনাকালে দ্বিতীয় নাগরিক প্রণোদনার অর্থ পাঠানো শুরু হয়েছে। গত ২৯ ডিসেম্বর রাত থেকে আইআরএস এই অর্থ পাঠানো শুরু করে। সরাসরি ব্যাংকের অ্যাকাউন্টে অর্থ জমা বা ডাইরেক্ট ডিপোজিটের (ডিডি) মাধ্যমে অনেকে ইতিমধ্যে দ্বিতীয় উদ্দীপনার অর্থ পেয়েছে। যারা ২০১৯ সালের আয়কর রিটার্ন দাখিলের সময় আইআরএসকে তাঁদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দিয়েছেন, তাঁদের জন্য দ্বিতীয় উদ্দীপনার অর্থ পেতে তেমন কোনো বেগ পেতে হবে না। যদিও এর শত-ভাগ নিশ্চয়তা নেই।

আবার যাদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য আইআরএসের কাছে নেই, তাঁদের সবাইকে নিজ নিজ ঠিকানায় চিঠির মাধ্যমে উদ্দীপনার চেক পাঠিয়ে দেওয়া হবে। সে ক্ষেত্রে নানা কারণে আপনার দ্বিতীয় উদ্দীপনার অর্থ হারিয়েও যেতে পারে। তাহলে কীভাবে আপনি দ্বিতীয় উদ্দীপনার অর্থ সন্ধান করবেন, বা এর বিস্তারিত জানবেন? এ সম্পর্কিত কিছু পরামর্শ থাকল এখানে।


প্রথমে আপনাকে আইআরএস-এর ‘গেট মাই পেমেন্ট’ পোর্টালে প্রবেশ করতে হবে। সেখানে আপনি চারটি কাজ খুব সহজেই করতে পারবেন। এক, আপনার দ্বিতীয় উদ্দীপনা চেকের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। দুই, সেখানে আপনার অর্থ পাওয়ার ধরন (চেক বা সরাসরি আমানত) নিশ্চিত করতে পারবেন। তিন, সরাসরি আমানত বা চেক বিতরণের সম্ভাব্য তারিখ দেখতে পারবেন। চার, আইআরএস-এ যদি আপনার সরাসরি আমানতের তথ্য না থাকে এবং আপনার অর্থ এখনো প্রদান করা না হয়, তাহলে আপনি সরাসরি আমানতের জন্য আপনার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দিতে পারবেন।

উপরিউক্ত তথ্য জানতে আপনার কিছু ব্যক্তিগত তথ্য লাগতে পারে। সেগুলো হচ্ছে—আপনার সামাজিক সুরক্ষা নম্বর (এসএসএন) বা স্বতন্ত্র ট্যাক্স আইডি নম্বর (আইটিআইএন), জন্ম তারিখ, বাড়ির রাস্তার ঠিকানা ও পাঁচ অঙ্কের জিপ কোড।

আপনি যদি ২০১৮ বা ২০১৯ সালের ফেডারেল ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল না করেন, তাহলে আপনার উদ্দীপনা চেকের সন্ধান পাওয়া সম্ভব নাও হতে পারে। আপনি যদি যৌথ ট্যাক্স রিটার্ন ফাইল করে থাকেন, তাহলে স্ত্রী বা স্বামীর যেকোনো একজন তাদের নিজস্ব তথ্য আইআরএস-এর ‘গেট মাই পেমেন্ট’ পোর্টালে দিয়ে দ্বিতীয় উদ্দীপনা চেক সম্পর্কিত তথ্য পাবেন। আবার, আপনার উদ্দীপনা চেকটি সরাসরি আপনার অ্যাকাউন্টে জমা করার জন্য যদি আপনাকে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য যুক্ত করতে হয়, তাহলে আপনাকে দুটি তথ্য দিতে হতে পারে—এক, ২০১৯ সালের ট্যাক্স রিটার্ন থেকে আপনার সমন্বিত মোট আয় এবং দুই, আপনার ২০১৯ ট্যাক্স রিটার্ন থেকে পাওনা ফেরত বা এর পরিমাণ।

শনিবারের চিঠি/আটলান্টা / জানুয়ারি ০৩,২০২১

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৪৯ অপরাহ্ণ | রবিবার, ০৩ জানুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com