কবি নজরুলের জন্মবার্ষিকীতে মানুষের শ্রদ্ধা

মঙ্গলবার, ২৫ মে ২০২১

কবি  নজরুলের জন্মবার্ষিকীতে মানুষের শ্রদ্ধা
কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয় [ ছবিঃ সংগৃহীত ]

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠন। স্বাস্থ্যবিধি মেনে কবির সমাধিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন সবাই।

আজ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে পুষ্পস্তবক প্রদান করা হয় কবির সমাধিতে। এ ছাড়া আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরশাহজাহান খানসহ নেতাকর্মীরা জাতীয় কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।


এ ছাড়া বিএনপি ও ছাত্রদলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এদিন সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয় জাতীয় কবিকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান ও শিক্ষকেরা কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে বিদ্রোহী কবির প্রতি শ্রদ্ধা জানায়।

কাজী নজরুল ইসলাম পরিণত বয়সে পৌঁছার অনেক আগেই অসুস্থ হয়ে যান। লেখেনজীবনের এক ক্ষুদ্র সময়। তবুও তাঁর অসাধারণ লেখনিরবীন্দ্র বলয়ের বাইরেজন্ম দেয় বাংলা সাহিত্যে এক স্বতন্ত্র ও অনন্য ধারা। জীবনের নানা অভিজ্ঞতা আর উপলব্ধিতে মহিয়ান বিদ্রোহী কবিআজো সিক্ত হয়ে আছেন- মুক্তিকামী মানুষের ভালবাসায়। কবিতা ও সঙ্গীতের পাশাপশিগল্পনাটকপ্রবন্ধগজলসহ সাহিত্যের প্রতিটি শাখাতেই আছে তাঁর পদচারণা।

অগ্নিবীণা‘ হতে ধুমকেতুর মতো বাংলা সাহিত্যাকাশে আলোর ঝিলিক তুলে আবির্ভূত হয়েছিলেন একজন প্রতিবাদের কবিচির তারুণ্যের কবিপ্রেমের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৫৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ মে ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com