যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচন ২০২০ঃ

কংগ্রেস ও সিনেট নির্বাচনে জর্জিয়ায় লড়তে চান ৫ বাংলাদেশি

শনিবার, ১১ জানুয়ারি ২০২০

কংগ্রেস ও সিনেট নির্বাচনে জর্জিয়ায় লড়তে চান ৫ বাংলাদেশি
ড. রশীদ মালিক, নাবিলাহ ইসলাম, শেখ রহমান, জাহাঙ্গীর হোসাইন ও জসীম উদ্দিন

আমেরিকার মূলধারার নির্বাচনে জর্জিয়ায় বাংলাদেশিদের অংশগ্রহণ বাড়ছে।  জর্জিয়ায় মূলধারার রাজনীতিতে প্রথম নাম লেখালেন শেখ রহমান চন্দন । গত নির্বাচনে তিনি জর্জিয়া ষ্ট্রেট ডিস্টিক -৫ এ ডেমোক্রাটিক পার্টির টিকিটে স্টেট সিনেটর নির্বাচিত হন । অবশ্য তার আগে নোয়াখালীর অধিবাসী এমডি নাসের  প্রথম বাংলাদেশি  ডোরাভিল সিটি কাউন্সিল ম্যান  নির্বাচিত হয় । সম্প্রতি অনুষ্ঠিত সিটি কাউন্সিল নির্বাচনে তিনি মেয়র পদে নির্বাচন করেছিলেন । জিততে পারেননি।

শেখ রহমান চন্দন ২০২০ নির্বাচনে এবারও জর্জিয়া ষ্ট্রেট ডিস্টিক -৫  থেকেও নির্বাচন করবেন বলে জানা গেছে । ঐ আসনে এ রিপোর্ট লেখা পর্যন্ত ডেমোক্র্যাটিক বা রিপাবলিকান অন্য কোন পার্থির নাম শোনা যাচ্ছে না। কোন পার্থী না এলে তিনি আগামি নির্বাচনে বিনা প্রতিদ্বন্ডিতায় এবারও সিনেটের নির্বাচিত হবেন আশা করা যায় ।


 

জর্জিয়া স্ট্রেট ডিস্ট্রিক্ট–৭ থেকে কংগ্রস পদে নির্বাচন করবেন ঘোষণা দিয়েছেন দুই বাংলাদেশি । ড. রশীদ  মালিক ও নাবিলাহ ইসলাম । ড.রশীদ মালিক বেশ কয়েকবার নির্বাচনে অংশগ্রহণ করেন।  তিনি ২০১০ সালে প্রথমবারের মতো ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে জর্জিয়া স্টেট হাউস অব রিপ্রেজেনটেটিভ পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। এরপর ২০১২ সালে জর্জিয়া স্টেট সিনেটর পদে দ্বিতীয়বার প্রার্থী হন। ২০১৬ সালে ইউএস কংগ্রেস নির্বাচনে প্রার্থী হন। আসন্ন ২০২০ সালের নির্বাচনেও  তিনি জর্জিয়া স্ট্রেট ডিস্ট্রিক্ট–৭ কংগ্রেস আসন থেকে কংগ্রেসম্যান পদে নির্বাচন করবেন ।

নির্বাচন প্রসঙ্গে তিনি শনিবারের চিঠিকে বলেন, ‘আমি কখনোই হাল ছেড়ে দেব না।ইনশাআল্লাহ এবার আমি নির্বাচনে জিতে কংগ্রেসম্যান নির্বাচিত হব।

তরুণ রাজনীতিবিদ নাবিলাহ ইসলামও জর্জিয়া স্ট্রেট ডিস্ট্রিক্ট–৭ কংগ্রেস আসন থেকে কংগ্রেসম্যান পদে নির্বাচন করবেন বলে ঘোষণা দিয়েছেন। এর আগে তিনি আটলান্টা সিটি কাউন্সিলম্যান অ্যান্ডে ডিকেন্স যিনি গুইনেট কাউন্টি ইয়ং ডেমোক্রেটিক পার্টির সভাপতি এবং বিগত প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের আমেরিকার দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোর প্রচারব্যস্থার দায়িত্ব পালন করেন। নাবিলাহও বলেন,  তিনি অবশ্যইচূড়ান্তভাবে মনোনয়ন পাবেন এবং তিনিই হবেন জর্জিয়া থেকে নির্বাচিত  আমেরিকায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত কংগ্রেসওম্যান।

দীর্ঘ ১৪ বছর জর্জিয়া বাংলাদেশ সমিতির মাধ্যমে বাংলাদেশিদের সেবা করা পর তিনি এবার স্থানীয় প্রশাসনের মধ্য দিয়ে বাংলাদেশিদের সেবা করতে ডেমোক্রাটইক পারর্টির মনোনয়নে স্ট্রেট সিনেট পদে লড়তে চান বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার সাবেক সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন ।  জর্জিয়া স্টেট সিনেট ডিস্ট্রিক্ট ৪১ ডিক্যাব কাউন্টি  থেকে তিনি নির্বাচন করবেন বলে ঘোষণা দিয়েছেন ।  স্থানীয় দারুস সালাম মসজিদ ও জর্জিয়া ইসলামিক ইনইস্টিটিউট অব লরেন্সভিলের সেচ্ছাসেবক মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন বিভিন্ন সময়ে স্থানীয় মুসলিম কম্যূনিটির সাহায্য করে থাকেন । সেই হিসেবে স্থানীয় মুসলিম কম্যূনিটির বিরাট একটা অংশ তাঁকে সমর্থন দিবেন বলে তিনি আশা প্রকাশ করেন ।

জর্জিয়ার স্টেট সিনেট ডিস্ট্রিক্ট ৪৮ থেকে নির্বাচনে অংশ নেবেন বলে ঘোষণা দিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার আরেক সাবেক সভাপতি মোহাম্মদ জসীম উদ্দিন। তিনি আমেরিকানদের কাছে জস উদ্দিন নামে পরিচিত। বাংলাদেশি ব্যবসায়ী জস উদ্দীন গত শতকের আশির দশকের শেষ দিক থেকে আটলান্টায় বসবাস করছেন। সেই সময় থেকেই তিনি এখানকার মূলধারার রাজনীতির সঙ্গে যুক্ত। এ ছাড়া তিনি বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করছেন। ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) চেয়ারম্যান হিসেবেও  দায়িত্ব পালন করেছেন তিনি।

শনিবারের চিঠি / আটলান্টা/ জানুয়ারি ১১, ২০২০

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:১৬ পূর্বাহ্ণ | শনিবার, ১১ জানুয়ারি ২০২০

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com