ওকলাহোমা কারাগার পরিদর্শন করলেন ওবামা

মঙ্গলবার, ২১ জুলাই ২০১৫

ওকলাহোমা কারাগার পরিদর্শন করলেন ওবামা

 

বাংলাপ্রেস, নিউ ইয়র্ক:  প্রথমবারের মত যুক্তরাষ্ট্রের কারাগার পরিদর্শনে গেলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত কোনও মার্কিন প্রেসিডেন্ট সংশোধনাগার পরিদর্শনে যাননি। এই


প্রথম সেই রীতি ভাঙ্গলেন মার্কিন প্রেসিডেন্ট বারক ওবামা। গত শুক্রবার সকালে তিনি নিরাপত্তারক্ষীদের নিয়ে হাজির হয়েছিলেন মার্কিন ওকলাহোমা সংশোধনাগারে।

ওকলাহোমার এল রেনো ফেডারাল কারেকসানাল ইন্সটিটিউটে গিয়ে জেল কর্তৃপক্ষের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনাও করেন তিনি। বেরিয়ে এসে সংবাদমাধ্যমের সামনে বলেন, “সংশোধনাগারের যতটা উন্নয়ন দরকার ছিল ততটা উন্নতি আমরা করতে পারিনি। একই সঙ্গে অপরাধ সংক্রান্ত ফৌজদারি আইনে আরও উন্নতি করা প্রয়োজন। সেই কাজ এগোতেই আজ আমার আসা।” ইতিমধ্যেই মার্কিন সংশোধনাগারকে বিশ্বের সবচাইতে বড় সংশোধনাগার বলা হয়। বিশ্বের মোট বন্দিদের মধ্যে পাঁচ শতাংশই আমেরিকায় বন্দি।

এদিন ওবামা জেল পরিদর্শনে গেলেও মার্কিন প্রশাসন সূত্রে আরও একটি তথ্য সামনে আসছে। কৃষ্ণাঙ্গ প্রথম প্রেসিডেন্ট হয়েও নিজের শাসনকালে কৃষ্ণাঙ্গ মানুষদের উপর থেকে সেভাবে অবিচার কমাতে পারেননি তিনি। তার সবচাইতে বড় উদাহরণ মার্কিন সংশোধনাগারে বর্তমানের মোট বন্দিদের মধ্যে ৬০ শতাংশই কৃষ্ণাঙ্গ মানুষ। অন্যদিকে কেবল ৩০ শতাংশ বন্দি শ্বেতাঙ্গ এবং অন্যান্য জাতির । কোন এক সমিক্ষায় দেখা গেছে আমেরিকায় যত অপরাধমূলক ঘটনা ঘটে তার ৮৬ শতাংশই কৃষ্ণাদের দ্বারা সংঘটিত হয়।

শনিবারের চিঠি / আটলান্টা / ২১ জুলাই ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৭:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ জুলাই ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com