এবার বাংলাদেশের হাইকমিশনারকে তলব করল পাকিস্তান

বুধবার, ১০ ফেব্রুয়ারি ২০১৬

এবার বাংলাদেশের হাইকমিশনারকে তলব করল পাকিস্তান

কূটনৈতিক রিপোর্টঃ বাংলাদেশে পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলবের ছয় দিনের মাথায় সে দেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেনকে তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত সোমবার বিকেলে ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনারকে তলব করা হয়েছে বলে বার্তা সংস্থা ইউএনবিকে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে পারেনি তিনি।


কূটনৈতিক সূত্রের উল্লেখ করে ইউএনবি জানায়, পাকিস্তানের এক অতিরিক্ত পররাষ্ট্র সচিবের স্বাক্ষরিত চিঠিতে সোহরাব হোসেনকে তলব করা হয়। এর পর তিনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান। এ সময় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিভাগের মহাপরিচালক মোহাম্মদ ফয়সল উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র উল্লেখ করে ইউএনবি জানায়, গত ২ ফেব্রুয়ারি ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে তলব করেছিল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের এক কর্মকর্তা ‘নিখোঁজ’ থাকার পরিপ্রেক্ষিতে তাঁকে তলব করা হয়। এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে প্রতিবাদ জানিয়ে পাকিস্তানের হাইকমিশনারকে একটি চিঠিও দেওয়া হয়।

চিঠিতে কাজ শেষে বাড়ি ফেরার পথে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনের কর্মী জাহাঙ্গীর হোসেন ‘নিখোঁজের’ বিষয়ে উদ্বেগ জানিয়ে আশু প্রতিকার চাওয়া হয়। এরপর ‘নিখোঁজের’ প্রায় ছয় ঘণ্টা পর গভীর রাতে তিনি বাসায় ফেরেন।

এর আগে জঙ্গি অর্থায়নে জড়িত থাকার অভিযোগে গত বছরের ২৩ ডিসেম্বর ঢাকা থেকে পাকিস্তানি কূটনীতিক ফারিনা আরশাদকে ফিরিয়ে নিতে বাধ্য হয় ইসলামাবাদ। এর পাল্টা পদক্ষেপ হিসেবে সুনির্দিষ্ট কোনো কারণ ছাড়াই বাংলাদেশের কূটনীতিক মৌসুমী রহমানকে ইসলামাবাদ থেকে প্রত্যাহার করতে বলে পাকিস্তান।

শনিবারের চিঠি/ আটলান্টা/ ১০ ফেব্রুয়ারি, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩৩ পূর্বাহ্ণ | বুধবার, ১০ ফেব্রুয়ারি ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com