উৎসব মুখর পরিবেশে জর্জিয়াসহ উত্তর আমেরিকায় ঈদুল ফিতর উদযাপিত

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০১৬

উৎসব মুখর পরিবেশে জর্জিয়াসহ উত্তর আমেরিকায় ঈদুল ফিতর উদযাপিত

output_UYa4Wnশনিবার রিপোর্টঃ  এক মাস সিয়াম সাধনার পর আনন্দ আর উৎসব মুখর পরিবেশে যথাযথ ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যদিয়ে সৌদি আরবের সঙ্গে মিল রেখে গতকাল বুধবার জর্জিয়সহ যুক্তরাষ্ট্রে মুসলমান  সম্প্রদায়ের  পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

নন ইসলামিক দেশ আমেরিকাতে স্থায়ী কোন ঈদের ময়দান না থাকায় ভাড়া করা বিভিন্ন কম্যুনিটি সেন্টার ও মসজিদে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়।


জর্জিয়ায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়  ডাউন টাউন আটলান্টায় আল ফারুক মসজিদ অব আটলান্টায় সেখানে তিনটি জামাত অনুষ্ঠিত হয়  যথাক্রমে সকাল সোয়া আটটা, সাড়ে আটটা ও সকাল পৌনে দশটা। দ্বিতীয় বৃহত্তম জামাত অনুষ্ঠিত হয় ডাঊন টাউন আটলান্টা  থেকে ২৫ মাইল উত্তরে নরক্রসে মসজিদ ওমর বিন আব্দুল আজিজে। সেখানেও তিনটি জামাত অনুষ্ঠিত হয়  যথাক্রমে সকাল আটটা, ন’টা এবং পৌনে দশটায় ।

চিত্রে মসজিদ ওমর বিন আব্দুল আজিজ

চিত্রে মসজিদ ওমর বিন আব্দুল আজিজ

জর্জিয়া ইসলামিক ইনস্টিটিউট জামে মসজিদ লরেন্সভিলে দু’টি জামাত , একটি সকাল আটটায় ও সকাল ন’টায়, মদিনা ইনস্টিটিউট জামে মসজিদে দু’টি প্রথম জামাত সকাল আটটায়, দ্বিতীয় জামাত সকাল ন’ টায় ।

ইসলামিক সেন্টার অব নর্থ ফুলটন আলফারাটা সকাল আটটায় ও সকাল ন’টায় , ইবাদুর রহমান দাওয়াহ্ সেন্টার মেরিয়াটা সকাল আট’টায়, আটলান্টা মসজিদ আল ইসলাম সকাল আটটায়, মসজিদ মুমিন আটটায়, আবু বকর মসজিদ বিউফোর্ড হাইওয়ে আটলান্টায় সকাল আটটায়। এছাড়াও বিভিন্ন কম্যুনিটি সেন্টারে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।

ইসলামিক সেন্টার অব নর্থ ফুলটন আলফারাটা সকাল সাড়ে আটটা ও সকাল সাড়ে ন’টায় দুটি জামাত, ইবাদুর রহমান দাওয়াহ্ সেন্টার মেরিয়াটা সকাল সোয়া ন’টায়, আটলান্টা মসজিদ আল ইসলাম সকাল সাড়ে আটটায়, মসজিদ আল মুমিন ক্লার্ক স্টোন সাড়ে আটটায়, আত তাকওয়া মসজিদ ডোরাভিল সাড়ে আটটা ও সাড়ে ন’টা, ইবাদুর রহমান মসজিদ ম্যরিয়াটা সকাল সোয়া ন’টা , রজোয়েল কম্যুনিটি জামে মসজিদ রজোয়েল সকাল ন’টা ও সাড়ে ন’টা , গ্লোবাল মল মিলায়তনে সকাল আটটা ও সোয়া ন’টায় দুটি জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও বিভিন্ন মসজিদ ও কম্যুনিটি সেন্টারে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয় বলে জানা গেছে।

চিত্রে আল ফারুক মসজিদ অব আটলান্টা

চিত্রে আল ফারুক মসজিদ অব আটলান্টা

আমেরিকাতে মুসলমাদের ধর্মীয় উৎসবে কোন ছুটি-ছাটার ব্যবস্থা না থাকলেও  এবছর ফোর্থ অব জুলাই আমারিকার স্বাধীনতা দিবস উয়িকেন্ড এবং  স্কুল- কলেজসহমুহে  গ্রীষ্মকালিন অবকাশ থাকায় স্কুল কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীসহ প্রতিটি জামাতস্থল ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। অবশ্য নিউইয়র্কের স্কুল- কলেজসমুহ গত দুই বছর  এবং প্যানস্যালভেনিয়ায় স্কুল-কলেজসমুহ এ বছর থেকে দুই ঈদের ছুটি ভোগ করছে।

জর্জিয়া ছাড়াও নিউজার্সি, নিউইয়র্কা, পেনসিলভেনিয়া, কানেকটিকাট, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়াসহ যুক্তরাষ্ট্রের অন্যান্য নগরেও প্রবাসীরা একাধিক ঈদের জামাতে যোগ দেন। অন্যান্য মুসলিম অধিবাসীদের সঙ্গে বিপুল সংখ্যক বাংলাদেশি নারীরাও ঈদের জামাতে যোগ দেয়। কর্ম দিবসে ঈদের দিন পড়ায়, অনেকেই নামাজ পড়ে ছুটতে হয়েছে কাজে কর্মে।

 

 

চিত্রে মসজিদ ওম্। ভিতের স্থান সংকুলান না হওয়া মুসল্লিরা মসজিদের বাইরে

চিত্রে মসজিদ ওমর ।ভিতের স্থান সংকুলান না হওয়া মুসল্লিরা মসজিদের বাইরে

প্রায় প্রতিটি স্থানেই একাধিক জামাত অনুষ্ঠিত হয়েছে। কোন কোন মসজিদে মুস্ললিদের গাড়ি পার্কিংএ স্থান সংকুলান না হলে পার্শ্বে অবস্থিত অনেক গীর্জার পার্কে মুসলমানদের গাড়ি পার্কিং করার সুবিধা দিয়েছে বলে জানা যায়।

প্রতিটি ঈদ জামাতে দুনিয়ার সুখ, শান্তি ,স্বস্তি আর আখেরাতের মুক্তি কামনা করে মহান আল্লার দরবারে বিশেষ মোনাজাত করা হয়।

আমাদের প্রতিনিধিদের পাঠানো ছবি থেকে তৈরি পিকচার ভিডিও দেখতে নিন্মের লিঙ্কে ক্লিক করুনঃ

শনিবারের চিঠি/আটলান্টা/ জুলাই ০৭, ২০১৬

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১২:৪৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com