ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে চট্টগ্রামে বিশাল শোভাযাত্রা

বুধবার, ২০ অক্টোবর ২০২১

ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে চট্টগ্রামে বিশাল  শোভাযাত্রা
বুধবার সকালে চট্টগ্রামে দেশের বৃহত্তম ধর্মীয় শোভাযাত্রা অনুষ্ঠিত হয় [ ছবিঃ সংগৃহীত

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে দেশের বৃহত্তম ধর্মীয় শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে বন্দরনগরী চট্টগ্রামে। আজ বুধবার সকালে নগরীর জামেয়া আহমদিয়া সুন্নিয়া মাদরাসা থেকে শুরু হওয়া এ শোভাযাত্রায় নেতৃত্ব দেন আল্লামা সৈয়দ মো. সাবের শাহ। আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট শোভাযাত্রার আয়োজন করে।

জশনে জুলুছ নামের বিশাল এই শোভাযাত্রাটি নগরীর ষোলশহর মাদরাসা থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মানুষ এই শোভাযাত্রায় অংশ নেয়।


মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিনকে সাড়ম্বরে উদ্‌যাপনে নগরীর জামেয়া সুন্নিয়া মাদরাসার খানকাহ থেকে সকালে শুরু হয় বৃহত্তম এই শোভাযাত্রা। এ বছর শোভাযাত্রার নেতৃত্ব দেন পাকিস্তানের সিরিকোট দরবার শরীফের পীর সাহেব আওলাদে রাসুল খ্যাত আল্লামা সৈয়দ মো. সাবের শাহ। মহানবী (সা.)-এর শুভাগমনের দিনকে উৎসবমুখর করে তোলার লক্ষ্যে জুলুছে অংশ নেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

ধর্মীয় শোভাযাত্রাটি চলাকালে পুরো নগরী মুখরিত থাকে হামদ নাতে রাসুলের সুর ও সংগীতে। এভাবে দিনটি উদযাপন করতে পারায় অনুভুতির কথা জানান মিছিলে অংশগ্রহণকারীরা।

 

ধর্মীয় শোভাযাত্রাটি চলাকালে পুরো নগরী মুখরিত থাকে [ ছবিঃ সংগৃহীত ]

আনজুমানে রাহমানিয়া সুন্নিয়া ট্রাস্ট ১৯৭৪ সাল থেকে এ ধরনের আয়োজন করছে। সংস্থাটির যুগ্ম সাধারণ সম্পাদক মোছাহেব উদ্দীন বখতেয়ার বলেন, ‘হজরত মোহাম্মদ (সা.) সমগ্র সৃষ্টির জন্য রহমত। সেই হিসেবে আজকের দিনটি সমগ্র বিশ্বের জন্য খুশির দিন। আল্লাহ পাক নির্দেশ দিয়েছেন, তোমরা কোনো রহমত পেলে খুশি উদযাপন করো। আমরা আমাদের রাসুলে পাক (সা.)-এর শিক্ষা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই।’

করোনার কারণে অন্যবারের চেয়ে পরিসর সংকোচন করা হলেও সর্ববৃহৎ এই জুলুছে লাখো মানুষের উপস্থিতি উৎসবমূখর পরিবেশ মহানবীর প্রতি ধর্মপ্রাণ মানুষের ভালোবাসার বহিঃপ্রকাশ বলে জানান আল্লামা সৈয়দ সাবির শাহ।

শোভাযাত্রা শুরুর আগে দেশের অগ্রগতি কামনা করে আল্লামা সাবির শাহ দেশের ও বিশ্বমানবতার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করেন।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:২১ পূর্বাহ্ণ | বুধবার, ২০ অক্টোবর ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com