মতামত

ই-কমার্সের প্রতারণার দায় কি সরকার এড়াতে পারে?

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

ই-কমার্সের প্রতারণার দায় কি সরকার এড়াতে পারে?

২০১৫ সালের পর থেকেই ই-কমার্স কোম্পানিগুলো মোটামুটি সরব হয়ে ওঠে। অর্ধেক কিংবা দুই তৃতীয়াংশ দামে পণ্য বিক্রয়ের বিজ্ঞাপন দিয়ে ব্যাপকভাবে প্রচারণা চালাচ্ছিল তারা। এই প্রচারণার মাধ্যম হিসেবে তারা ব্যবহার করেছে দেশের প্রথম সারির গণমাধ্যম, খ্যাতিমান তারকা, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মতো প্রতিষ্ঠানগুলোকে। কখনো কখনো সরকারের মন্ত্রীদের হাত থেকে পেয়েছে সম্মানসূচক পদক।

আমাদের মতো দেশের সাধারণ মানুষের জন্য একটু বেশি লাভের আশায় ই-কমার্স সাইটগুলোতে বিনিয়োগ করা খুবই স্বাভাবিক ও যুক্তিযুক্ত।


কিন্তু গ্রাহকদের কাছ থেকে হাজার কোটি টাকা নিয়ে পণ্য কিংবা অর্থ ফেরত দিতে না পেরে প্রতারণার কৌশলকে কাজে লাগিয়ে অনেকটা উধাও হওয়ার অবস্থা হয়েছে এসব ই-কমার্স সাইটের। এখন প্রশ্ন হলো, সরকারের নাকের ডগায় বসে স্বাধীনভাবে এসব প্রতারণার ছক কষা কি সরকারের সংশ্লিষ্ট দপ্তর, গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানত না? জানলে কেন এত বছর ধরে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি?

সাধারণ মানুষের বিনিয়োগের কোটি কোটি টাকার নিরাপত্তা দেওয়া কি সরকারের দায়িত্ব নয়? এসব প্রশ্নের সঠিক উত্তর কিংবা সমাধানের দায় সরকার এড়াতে পারে না। তাই অনতিবিলম্বে সরকারকে এমন প্রতারণার যথাযথ তদন্ত করে ব্যবস্থা নেওয়া ও মানুষের বিনিয়োগের অর্থ ফেরত দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার দাবি জানাচ্ছি।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১২:৩৫ পূর্বাহ্ণ | শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com