ইরাকে প্রবাসী বাংলাদেশিদের সহায়তার চাঁদপুরে অধিকার পরিষদের মানব বন্ধন

শনিবার, ১৩ মার্চ ২০২১

ইরাকে প্রবাসী বাংলাদেশিদের সহায়তার চাঁদপুরে অধিকার পরিষদের মানব বন্ধন
চাঁদপুরে অধিকার পরিষদের মানব বন্ধন ছবিঃ সংগৃহীত

ইরাকে  করোনা সংক্রমণ কারনে সেখানকার প্রবাসী বাংলাদেশিরা মানবেতার জীবন কাটাচ্ছে । সেখানকার সরকারের নির্দেশনা মেনে ঘরেই অবস্থান করছেন কর্মহীন প্রবাসী শ্রমিকরা। সবকিছু বন্ধ থাকার পর কর্মহীন হয়ে পড়েছেন প্রবাসী শ্রমিকরা। অনেকে মানবতর জীবনযাপন করছেন।  তবে এই কর্মহীনতায়, নিজেদের খরচ এবং পরিবারের খরচ বহন করতে হিমশিম খাওয়ায় তাদের জীবনে নেমে এসেছে চরম হতাশা। এ অবস্থায়  বাংলাদেশি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের  হস্তক্ষেপ কামনা করছেন তারা।
এসব  রেমিটেন্স যোদ্ধাদের সহায়তায় গতকাল ১৩ মার্চ  বিকেল চারটায় চাঁদপুরের কালীবাড়ি শপথ চত্বরে  চাঁদপুর জেলা ছাত্র ও যুব অধিকার পরিষদের উদ্যোগে  এক সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত  হয় ।
সমাবেশে বাংলাদেশ ছাত্র  ও বাংলাদেশ যুব অধিকার পরিষদ ইরাক প্রবাসীদের সমস্যা সমাধানে ৪ টি দাবি তুলে ধরেন।

দফা দাবি সমুহঃ
১. ইরাকে বাংলাদেশি প্রবাসীদের বৈধতা চাই।
২. ইরাকে বাংলাদেশি প্রবাসীদের ধরপাক বন্ধে সরকারের যথাযথ পদক্ষেপ নিতে হবে।
৩. ইরাকে বাংলাদেশি প্রবাসীদের অপহরন ঠেকাতে দালাল চক্র ও মাফিয়াদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।
8.১ লক্ষ ২০ হাজার বাংলাদেশিকে ওয়ার্কপারমিটের নামে ভুয়া ভিসায় ইরাকে মানব পাচারের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।


বৈরি আবহওয়া উপেক্ষা করে ছাত্র ও যুব অধিকার পরিষদের নেতা কর্মীরা উপস্থিত হয় ছবিঃ সংগৃহীত

উক্ত দাবিগুলো তুলে ধরে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ চাঁদপুর জেলার সভাপতি, মোঃ মাহমুদুল হাসান বলেন করোনাকালীন সময়ে দেশকে সচল রাখছে প্রবাসীরা অথচ সরকারের অসচেতনতার কারণে প্রবাসীদের জীবন হুমকির মুখে পড়ছে তাই আমরা দেশকে রক্ষা করতে দেশের মানুষের অধিকার আদায়ের পাশাপাশি আজ ইরাক প্রবাসীদের পাশে দাড়িয়েছি, প্রয়োজনে প্রবাসীদের জন্য আরো ঐক্যবদ্ধ প্রতিবাদ গড়ে তুলবো।

বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ চাঁদপুর জেলা শাখার সাধারন সম্পাদক সামিউল প্রধান বলেন শুধু ইরাক নয় আমরা বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীদের ন্যায্য দাবি আদায়ে কাজ করে যাবো সেই সাথে তিনি প্রধানমন্ত্রীকে অনুরোধ করে বলেন ইরাক প্রবাসীদের যৌক্তিক দাবি মেনে নিয়ে দেশের উন্নয়নের চাকা সচল রাখবেন।

এছাড়াও মানববন্ধনে উপস্থিত ছিলেন সহ-সভাপতি আক্তারুজ্জামান দিপু,,প্রচার ও প্রকাশনা সম্পাদক মানিক মিয়া, জীবন,নিশো,শাওন,রেদওয়ান সহ চাঁদপুর জেলার বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ যুব অধিকার পরিষদ চাঁদপুর জেলা শাখার সালমান ফারসি,নিয়াজ মোর্শেদ,মাহমুদুল হাসান,শরিফুল সহ আরো অনেকে।

দীর্ঘ দিনে ধরে মানবেতর জীবনযাপন করে আসছে ইরাকে অবস্থিত প্রায় ১ লক্ষ ২০ হাজার প্রবাসী। বিভিন্ন দালালচক্র এবং রিক্রুটিং এজেন্সির মাধ্যমে এই সমস্ত প্রবাসীরা জীবিকার তাগিদে পাড়ি জমাই ইরাকে। বিগত ১৫ বছর ধরে ইরাকের শ্রম বাজার বন্ধ থাকার কারণে বৈধ কাগজপত্র পাইনি অনেকেই, দেশটিতে অবস্থানরত প্রায় ৯৫ শতাংশ প্রবাসীই অবৈধ। বৈধ কাগজ পত্র না থাকার কারণে বিভিন্ন সময় ইরাকি পুলিশ দ্বারা ধড়পাকড়াও দালাল চক্র মাফিয়া চক্র দ্বারা হয়রানির শিকার হতে হয় প্রবাসীদের। বৈধ কাগজ পত্র না থাকার কারণে অনেক প্রবাসীরা মাসের পর মাস কাজ করেও সঠিক পারিশ্রমিক পাইনা। ইরাকে অবস্থিত প্রবাসীদের নানাবিধ সমস্যা থাকলে ইরাকে অবস্থিত বাংলাদেশ দূতাবাস তেমন কোন সহযোগিতাই করেন না বলেও উল্লেখ করেন।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৩৫ অপরাহ্ণ | শনিবার, ১৩ মার্চ ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com