ইউক্রেনের দাবি রুশ সেনাদের মাত্র তিন দিনের গোলাবারুদ মজুদ আছে

মঙ্গলবার, ২২ মার্চ ২০২২

ইউক্রেনের দাবি রুশ সেনাদের মাত্র তিন দিনের গোলাবারুদ মজুদ আছে
ইউক্রেনের অবরুদ্ধ শহর মারিওপোলের উপকণ্ঠে রুশপন্থী সেনাদের ট্যাঙ্ক। ছবি : রয়টার্স

ইউক্রেন যুদ্ধে নিয়োজিত রুশ সেনাদের গোলাবারুদ ও খাবার ফুরিয়ে আসছে। এই রসদে তারা বড়জোর আর তিনদিন চলতে পারবে বলে দাবি ইউক্রেনের। যুদ্ধ পরিস্থিতি নিয়ে নিয়মিত বিবৃতিতে এমন দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিবিসির।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে অবস্থানরত রুশ সেনাদের হাতে মাত্র তিনদিন চলার মতো জ্বালানি আছে। এ জ্বালানি তেল ট্যাংক রিফুলিংয়ের কাজে লাগবে। এমনকি সেখানে থাকা রুশ যোদ্ধাদের জন্য প্রয়োজনীয় রসদ জোগাতেও ব্যর্থ হয়েছেন তাঁরা।


যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত ১৫ হাজারের বেশি রুশ সেনা মারা গেছেন বলে দাবি করেছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাদের সর্বশেষ বিবৃতিতে আরও জানানো হয়, গত ২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরুর পর রাশিয়ার ২০৯টি ট্যাংক ধ্বংস করা হয়েছে। এ ছাড়া রুশ সেনাদের হারাতে হয়েছে এক হাজার ৫৫৬টি সাঁজোয়া যুদ্ধযান ও ২৫২টি কামান।

বিবৃতিতে আরও দাবি করা হয়েছে, মধ্য ইউক্রেনের ছোট শহর ওখতিরকার একটি রুশ ঘাঁটির ৩০০ সেনা ইউক্রেনের ওপর হামলা চালাতে অস্বীকৃতি জানিয়েছেন। এমনকি তাঁরা হামলা না করেই ওই এলাকা ছেড়ে গেছেন বলেও দাবি করা হয় বিবৃতিতে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রুশ বাহিনীর অন্তত ১৩টি হামলা প্রতিরোধ করেছে তারা। এ সময় ১৪টি রুশ ট্যাংক, আটটি পদাতিক সামরিক যান, দুটি বহুমুখী সামরিক যান, তিনটি গোলন্দাজ সিস্টেম এবং অন্যান্য আরও চারটি যুদ্ধযান ধ্বংস করা হয়েছে দাবি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের।

তবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই দাবির বিষয়ে নিশ্চিত হতে পারেনি বিবিসি। এই দাবির ব্যাপারে মস্কোও কোনো প্রতিক্রিয়া দেয়নি।

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৯:৩১ অপরাহ্ণ | মঙ্গলবার, ২২ মার্চ ২০২২

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com