আসামের বন্যায় বাংলাদেশের পুরোনো ছবি ব্যবহার

সোমবার, ০১ আগস্ট ২০১৬

আসামের বন্যায় বাংলাদেশের পুরোনো ছবি ব্যবহার

Inter Nationalভারতের আসাম রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে করা প্রতিবেদনে বাংলাদেশের একটি ছবি ব্যবহার নিয়ে বিতর্ক উঠেছে। বন্যার বিখ্যাত ছবিটি দুই বছরের পুরোনো এবং নোয়াখালী জেলা থেকে তোলা।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গতকাল শনিবার আসামের বন্যা পরিস্থিতি পরিদর্শনে যাওয়া ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের হাতে বন্যা প্রতিবেদন তুলে দেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।


নয়টি ছবি নিয়ে করা আসামের বন্যা পরিস্থিতির প্রতিবেদনের একটি বাংলাদেশের। বিখ্যাত ছবিটিতে দেখা যায়, বেলাল নামের ২০ বছরের এক যুবকের মাথা পর্যন্ত বন্যার পানিতে ডুবে গেছে। এরই মধ্যে সে হাত উঁচু করে ধরে আছে এক হরিণশাবক।

এনডিটিভি জানায়, যুবকের হরিণশাবক বাঁচানোর ছবিটি তুলেছিলেন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার হাসিবুল ওহাব। ২০১৪ সালে ক্যাটারস সংবাদ সংস্থার বিপণন করা ছবিটি বিশ্বজুড়ে প্রশংসিত করে।

আসাম সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রাজ্যের বন্যা পরিস্থিতির প্রতিবেদনে বাংলাদেশের ছবি ব্যবহারের ভুল স্বীকার করেন। পরিচয় প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘এটি বড় ভুল। আমরা দোষ স্বীকার করছি। সেখানকার কাজিরাঙ্গা জাতীয় উদ্যানে বন্যা পরিস্থিতির কারণে একজন জেলা প্রশাসক ছবিটি তাঁদের পাঠিয়েছিলেন।’

অপর এক কর্মকর্তা বলেন, বন্যার সময় কাজিরাঙ্গা জাতীয় উদ্যানেও বন্যপ্রাণী উদ্ধারের ঘটনা ঘটে। পরিস্থিতি একই হওয়ায় ভুলবশত ছবিটি ছাপিয়েছেন কর্মকর্তারা।

শনিবারের চিঠি/ আটলান্টা / আগস্ট ০১, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১১:২৭ পূর্বাহ্ণ | সোমবার, ০১ আগস্ট ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com