আসছে ইন্টারনেট চালিত গাড়ি

শুক্রবার, ১৩ মার্চ ২০১৫

আসছে ইন্টারনেট চালিত গাড়ি

 

শনিবার প্রযুক্তি রিপোর্টঃ চীনের সর্ববৃহৎ অনলাইন মার্কেট প্লেস ‘আলিবাবা ডটকম’ ইন্টারনেট চালিত গাড়ি বানানোর পরিকল্পনা করছে। তারা এজন্য চীনের গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘এসএআইসি মোটরে’র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। আলিবাবা যৌথভাবে অটোমেটিক গাড়ি উৎপাদন করে গুগল এবং অ্যাপলের সঙ্গে টেক্কা দিতে চায়। কেননা, গুগল ইতোমধ্যে স্বয়ংচালিত গাড়ি তৈরির কাজ শুরু করেছে। অন্যদিকে অ্যাপল ইলেকট্রিক গাড়ি বানানোর নকশা আঁকছে।


‘আলিবাবা’ ও ‘এসএআইসি মোটর’ ইন্টারনেট চালিত গাড়ি বানানোর জন্য ১৬ কোটি ২০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করতে ইচ্ছুক। তারা এই প্রকল্পের নাম দিয়েছে ‘লিড চায়না’স ইন্টারনেট কার’।

আলিবাবা জানিয়েছে তাদের তৈরি গাড়ি হবে পুরোই প্রযুক্তিসমৃদ্ধ। যেটিতে ক্লাউড কম্পিউটিং এবং তথ্য ভাণ্ডারের সঙ্গে সংযুক্ত থাকবে। এতে করে গাড়ি চালানোর অভিজ্ঞতাই বদলে যাবে।

এই গাড়িতে বসেই ই-কর্মাস ব্যবসা-বাণিজ্য সেরে নেয়া যাবে। সঙ্গে বাড়তি পাওনা হিসেবে পাওয়া যাবে বিনোদন। পথঘাট চিনে নেয়ার জন্য থাকছে ম্যাপ এবং যোগাযোগ স্থাপনের জন্য উন্নত প্রযুক্তি।

‘এসএআইসি মোটর’ চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান। যেটি ইতোমধ্যে আমেরিকার জেনারেল মোটরস এবং জার্মানির ভক্সওয়াগনের সঙ্গে যৌথভাবে ব্যবসা করছে।

 

 

শনিবারের চিঠি /আটলান্টা /১৩ মার্চ ২০১৫

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪৫ অপরাহ্ণ | শুক্রবার, ১৩ মার্চ ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com