সম্মিলিত পরিষদের উদ্যোগে

জর্জিয়ায় অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০২১

জর্জিয়ায় অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক প্রদান করে উদ্যোগতারা ছবিঃ শনিবারের চিঠি

গভীর শ্রদ্ধা এবং ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে জর্জিয়ায় অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে জর্জিয়া প্রবাসী বাংলাদেশিরা ।

জর্জিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা সম্মিলিত পরিষদের উদ্যোগ স্থানীয় একটি রেস্তোরার হল রুমে গতকাল ২০ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা ১ মিনিটে হিম শীতল ঠান্ডার মধ্যে  ভাষা শহীদের স্মরণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুস্পাঞ্জলি প্রদান করে মহান এই ভাষা দিবসের শ্রদ্ধা নিবেদন  করে। এ সময় সমবেত কন্ঠে ভরাট গলায় চলতে কন্ঠে একুশের সেই চিরজীবি গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি ?’


অনুষ্ঠানে উল্লেখযোগ্য যেসব সংগঠন পুস্পাঞ্জলি প্রদান করে তার হলো, জর্জিয়া  আওয়ামী লীগ ও জর্জিয়া বিএনপির একাংশ, জর্জিয়া যুব লীগ, বঙ্গবন্ধু পরিষদ জর্জিয়া, জর্জিয়া সোস্যাল এন্ড কালচারাল অর্গানাইজেশন , সিএম টিভি, অ্যাসেল জর্জিয়া প্রভৃতি সংগঠন ।

অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীদের একাংশ ছবিঃ শনিবারের চিঠি

পুস্পাঞ্জলি প্রদানের আগে শহীদ মিনার প্রাঙ্গণে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের তাৎপর্য উল্লেখ করে উত্তম দের পরিচালনায় ও ইলিয়াস হাসানের উপস্থাপনায়  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নেন, কায়েদুজ্জামান, মিনার হক, নবুয়ত মজলিস,সাদমান সুমন, সাজ্জাতুল ইসলাম রুবেল, শহিদুল ইসলাম ঠান্ডু, সাগর চক্রবর্তী, মোহাম্মদ রহমান আজাদ, মাহমুদ রহমান, শেখ জামাল, মোহন জাব্বার, ভাস্কর চন্দ ও দিদারুল আলম গাজী ।

প্রতিটি বক্তা আক্ষেপ প্রকাশ করে বলেন, আমরা ফেব্রয়ারি এলেই বাংলা ভাষায় মাহাত্ন নিয়ে কথা বলি কিন্তু আমাদের ঘরে এ প্রজন্মের শিশুদের প্রতি নজর দেই না।  এ প্রবাসের অনেক শিশুই বাংলা বলতে পারে না।  স্কুল কলেজে তারা তো সর্বদা ইংরেজিতে কথা বলছে আপনারা বাসায় অন্তত নিজ মাতৃভাষায় কথা বলুন তা না হলে অদূর ভিবিষ্যতে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের বাংলা ভুলে যাবে । যে মাতৃভাষা কায়েম করতে বুকের রক্ত দিতে হয়েছে । তা একদিন বৃথা যাবে ।

অস্থায়ী শহীদ মিনারে বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক প্রদান করে ছবিঃ শনিবারের চিঠি

জর্জিয়া বাংলাদেশিদের মূল সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়ার পক্ষ থেকে একুশের কোন অনুষ্ঠানের আয়োজন করা হয়নি । এ ব্যাপারে সংগঠনের সভাপতি মোস্তফা মাহমুদ শনিবারের চিঠিকে জানান , জর্জিয়ায় এখনও করোনা প্রাদূর্ভাব প্রতিরোধে সভা সম্মেলন করার পূর্ণ অনুমতি নাই বা পূর্বের ঘোষণাও শিথিল করা হয়নি । তাই আইনের প্রতি শ্রদ্ধা রেখে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব জর্জিয়া করোনা বিস্তার প্রতিরোধে একুশের অনুষ্ঠান করা থেকে বিরত রয়েছে ।

আজ বেলা ১১ টা ও ১২টায় বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠি , জর্জিয়া ও জর্জিয়া বিএনপির আয়োজনে একুশের এক ভার্চুয়াল অনুষ্ঠানের করা হয়েছে বলে জানা যায় ।

শনিবারের চিঠি / আটলান্টা / ফেব্রুয়ারি   ২১২০২১

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:০৮ পূর্বাহ্ণ | রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com