আমেরিকার ফোর্ডের তৈরি গাড়ি এখন ঢাকায়

শুক্রবার, ১০ এপ্রিল ২০১৫

আমেরিকার ফোর্ডের তৈরি গাড়ি এখন  ঢাকায়

 

Ford logoশনিবার প্রযুক্তিঃ আমেরিকার বিখ্যাত অটোমোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফোর্ড মোটর কোম্পানীর তৈরি তিনটি গাড়ি এখন ঢাকায় পাওয়া যাচ্ছে । বাংলাদেশে এটি আমদানী করেছে এজি অটোমোবাইল। ১০তম নিটল-নিলয় ঢাকা মোটর শো’তে তিনটি গাড়ি নিয়ে হাজির হয়েছে। এসব গাড়িতে সর্বাধুনিক প্রযুক্তির সংমিশ্রণ রয়েছে।


এই গাড়ি তিনটি হলো, ইকোস্পোর্ট, এসকেপ এবং রেঞ্জার। ইকোস্পোর্ট এবং এসকেপ জিপ ঘরানার গাড়ি। অন্যদিকে রেঞ্জার ফোর্ডের পিকআপ।

এই তিনটি গাড়িতেই এসইউভি ইঞ্জিন রয়েছে। ফোর্ডের গাড়িতে আছে আভিজাত্যের ছোঁয়া। নিত্যনতুন প্রযুক্তি দিয়ে ড্যাশবোর্ড সাজানো হয়েছে। গাড়ির আসনগুলোতেও  আরামদায়ক।

ফোর্ডের এই তিনটি গাড়ির মধ্যে ইকোস্পোর্টের আলাদা কদর রয়েছে। এই গাড়িতে আছে স্বয়ংক্রিয় ক্লাইমেট কন্ট্রোলের ব্যবস্থা। গাড়িটির ইঞ্জিন চালু করার জন্য চাবি ঘোরানোর দরকার হয় না। কেননা, গাড়িটিতে কি লেস এন্ট্রি এবং পুশ স্ট্যার্ট রয়েছে। মাল্টি ফাংশন দিয়ে স্ট্রিয়ারিং সাজানো হয়েছে। আছে কুলিং গ্লোভ বক্স, কনভিনেন্ট স্টোরেজ স্পেস।

গাড়িটি পাহাড়ের উঁচু নিচু দূর্গম পথ পাড়ি দিতে পারে। এজন্য গাড়িটিতে হিল লঞ্চ অ্যাসিস্ট আছে।

ইকোস্পোর্টের ১.৫ লিটার এসইউভি ইঞ্জিন রয়েছে। গাড়িটির জ্বালানি হিসেবে পেট্রোল এবং ডিজেল দুটোই ব্যবহার করা যায়। এটির ৬ স্প্রিড অটোমেটিক গিয়ার বক্সের সঙ্গে সিকোয়েনশিয়াল স্পোর্ট শিফটার যুক্ত করা হয়েছে। ফলে এক সেকেণ্ডেরও কম সময়ে গিয়ার বদলানো সম্ভব।

গাড়িটিতে হাল আমলের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে আছে ভয়েস কন্ট্রোল সিঙ্কক্রোনাইজেশন, রিভার্স সেন্সর, ইলেকট্রোক্রোমাটিক রেয়ার ভিউ মিরর এবং রেইন সেন্সর।

স্প্রিডোমিটারে রয়েছে অপটিক্যাল ইনস্টুমেন্টাল ক্লাস্টার এবং ফুয়েল ইকোনোমিটার।

 চালক এবং আরোহীদের জন্য রয়েছে প্রচুর নিরাপত্তা ব্যবস্থা। এজন্য সামনের এবং পেছনের আসনে কার্টিন এয়ারব্যাগ রয়েছে। গাড়িটি দুর্ঘটনায় পড়লে স্বয়ংক্রিয় ভাবে এই এয়ারব্যাগ খুলে এয়ারপকেট তৈরি করবে। এতে করে চালক এবং আরোহীরা নিরাপদে থাকতে পারবেন।

ফোর্ড মোটর কোম্পানির বাংলাদেশের আমদানীকারক এজি অটোমোবাইল। প্রতিষ্ঠানটির কাস্টমার রিলেশনশিপ অফিসার নাদিরা আহমেদ এ প্রতিনিধিকে জানান, অটোমোবাইল প্রদর্শনী উপলক্ষ্যে ফোর্ডের গাড়ি কিনলে বিনামূল্যে ঢাকা-মালয়েশিয়ার বিমানের টিকেট দেয়া হচ্ছে। এছাড়া, বিডি ফিন্যান্সের অর্থায়নে ফোর্ডের গাড়ি কিনলে  তিন মাসের সুদের উপর ছাড় দেয়া হচ্ছে। ৯টি ভিন্ন ভিন্ন রঙে ফোর্ডের ইকো স্পোর্ট গাড়িটি পাওয়া যাচ্ছে। ইকোস্পোর্ট গাড়িটি পাওয়া যাবে ৩০ লাখ থেকে ৩৮ লাখ টাকার মধ্যে।

 

শনিবারের চিঠি / আটলান্টা / ১০ এপ্রিল ২০১৫

 

 

 

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৫:১৫ অপরাহ্ণ | শুক্রবার, ১০ এপ্রিল ২০১৫

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com