আমি সন্ত্রাস-বিরোধী, মুসলিম-বিরোধী নই: ডোনাল্ড ট্রাম্প

মঙ্গলবার, ১৭ মে ২০১৬

আমি সন্ত্রাস-বিরোধী, মুসলিম-বিরোধী নই: ডোনাল্ড ট্রাম্প

বাংলা প্রেস, নিউ ইয়র্কঃ মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প তাঁর নিজের দেওয়া বক্তব্যকে অস্বীকার করে বলেছেন ‘আমি মুসলিম-বিরোধী নই, তবে সন্ত্রাস-বিরোধী।গতকাল টেলিভিশন চ্যানেল আইটিভি’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। মুসলিম-বিদ্বেষের কারণে বিভিন্ন সময়ে বিশ্বব্যাপী  সমালোচিত হলেও ধীরে ধীরে সে নীতি থেকে সরে আসছেন তিনি।

এর আগে মাকিন টেলিভিশন ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করার বিষয়টি ছিল সাময়িক। স্থায়ী সমাধান খুঁজে না পাওয়া পর্যন্ত এটা তার একটা সাময়িক প্রস্তাবনা ছিল মাত্র।


সাক্ষাৎকারে সন্ত্রাস-বিরোধী কার্যক্রমে মার্কিন মুসলিমদের পুলিশকে সহায়তা করার আহ্বান জানান তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রের সমাজের সঙ্গে যাতে মুসলিমরা মিশে যায় সেজন্যও তাদের প্রতি আহ্বান জানান ট্রাম্প।

মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা উচিত- গত বছর ট্রাম্পের এমন বক্তব্যের কারণে তাকে ‘নির্বোধ’, ‘বিভেদ সৃষ্টিকারী’ এবং ‘বেঠিক’ বলে মন্তব্য করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তার ওই মন্তেব্যের প্রতিক্রিয়ায়-ই আইটিভি’কে সোমবার এসব কথা বলেন ট্রাম্প।

তিনি জোর দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে তিনি যখন সাময়িক নিষেধাজ্ঞার কথা বলেছিলেন, তখন শুধু রাজনীতিবিদরাই তার মন্তব্যের সামলোচনা করেছিলেন। অথচ সারা পৃথিবীর লাখো মানুষ তার বক্তব্যের সমর্থন জানিয়ে বলেছে, ‘ট্রাম্প ঠিক বলেছে।’

আগের মতো আবারো একই ধরনের বক্তব্যের দিয়ে সমালোচনা সৃষ্টি করতে চান কি না- এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘জনগণ এসব বিষয় নিয়ে চিন্তা করে। অবশ্য আমার সম্পর্কে তাদের ভাবনা ভালো হোক বা মন্দ হোক- আমি তা পরোয়া করি না।’

তিনি বলেন, কেউ যা নিজের মধ্যে ধারণ করে না, তার অভিনয় করা খুবই খারাপ। ইসলামি মৌলবাদী সন্ত্রাসীরা বিশ্বের জন্য একটি বড় হুমকি বলেও উল্লেখ করেন মার্কিন এই ধনকুবের। তাছাড়া তাকে ‘অজ্ঞ’ বলে মন্তব্য করায় লন্ডনের মেয়র সাদিক খানের সমালোচনাও করেন ট্রাম্প।

শনিবারের চিঠি/আটলান্টা/ মে ১৭, ২০১৬

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ১০:৩১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৭ মে ২০১৬

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com