আবারও পদ্মা সেতুর দশ নম্বার পিলারে ফেরির ধাক্কা

মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১

আবারও পদ্মা সেতুর দশ নম্বার পিলারে ফেরির ধাক্কা

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে পদ্মা সেতুর পিলারের ক্যাপের সঙ্গে ধাক্কা লাগার ঘটনায় রো-রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের মাস্টার ও সুকানীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে বিআইডব্লিউটিসি পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। আজ মঙ্গলবার বিআইডব্লিউটিসির প্রধান ব্যক্তিগত ব্যবস্থাপক মানসুরা আহমেদের স্বাক্ষরিত পৃথক দুটি চিঠিতে এ তথ্য জানা গেছে। তাছাড়া এ ঘটনায় পদ্মা সেতু কর্তৃপক্ষ মুন্সীগঞ্জের লৌহজং থানায় একটি সাধারণ ডায়েরি করেছে।

ওই চিঠির সূত্রে জানা গেছে, রো-রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের ভারপ্রাপ্ত মাস্টার অফিসার মো. দেলোয়ারুল ইসলাম ও হুইল সুকানী মো. আবুল কালাম আজাদকে সাময়িক বরখাস্ত করে বিআইডব্লিউটিসি।


চিঠিতে আরও বলা হয়েছে, জলযানে কর্মরত ভারপ্রাপ্ত মাস্টার অফিসার ও হুইল সুকানী দক্ষতার সঙ্গে ফেরিটি পরিচালনা করলে দুর্ঘটনা এড়ানো সম্ভব হতো বলে প্রতীয়মান হয়। দায়িত্বপূর্ণ কর্মচারী হিসেবে ফেরিটি অত্যন্ত সাবধানতার সঙ্গে পরিচালনা করা তাদের উচিত ছিল। পদ্মা সেতুর নিচে এ ধরনের দুর্ঘটনা কোনোমতেই কাম্য নয়। তাদের এরকম কার্যকলাপ চাকরির নিয়মশৃঙ্খলার পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ। এরকম কার্যকলাপ অদক্ষতার পরিচয় বহন করে।

এদিকে, দুর্ঘটনার বিষয়টি খতিয়ে দেখতে বিআইডব্লিউটিসির পরিচালক (কারিগরি) মো. রাশেদুল ইসলামকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর সদস্যরা হলেন বিআইডব্লিউটিসির জিএম (মেরিন) ক্যাপ্টেন মুহাম্মদ হাসেমুর রহমান চৌধুরী, পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালনা) মো. শাহজাহান, বিআইডব্লিউটিসির মাওয়ার এজিএম (প্রকৌশলী) মো. রুবেলুজ্জামান ও মাওয়ার এজিএম (মেরিন) আহমেদ আলী।

চিঠিতে বলা হয়েছে, সার্বিক বিষয়ে তদন্ত করে দোষী ব্যক্তিদের শনাক্ত, দায়-দায়িত্ব নিরূপণসহ সুপারিশ সহকারে আগামী তিন দিনের মধ্যে বিআইডব্লিউটিসির চেয়ারম্যানের কাছে প্রতিবেদন দাখিল করতে হবে।

অন্যদিকে, দুর্ঘটনার পরপর ওই দিন রাত ১১টার দিকে পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের মুন্সীগঞ্জের লৌহজং থানায় সাধারণ ডায়েরি করেন।

অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুমন দেব জানান, গতকাল সোমবার দিনগত রাতেই থানায় সাধারণ ডায়েরি করে সেতু কর্তৃপক্ষ। বিষয়টি তদন্ত করবে মাওয়া নৌ-পুলিশ।

উল্লেখ্য, গতকাল সোমবার সন্ধ্যায় মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে যাওয়ার পথে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর পদ্মা সেতুর ১০ নম্বর খুঁটিতে ধাক্কা দেয়। এতে খুঁটি সামান্য ক্ষতিগ্রস্ত হয় এবং ২৭টি যানবাহন ভর্তি রো রো ফেরিটির পেছনের অংশের তলা ফেটে পানি ঢুকতে শুরু করে। ফেরিটিতে পানি ওঠা অবস্থায় দ্রুত শিমুলিয়ার ২ নম্বর ঘাটে নোঙর করা হয়। একই সঙ্গে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে বিশেষ ব্যবস্থায় পাম্প লাগিয়ে পানি অপসারণ এবং ফেটে যাওয়া অংশ মেরামতের কাজ করে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি।

এ ঘটনায় এক নারীসহ কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। এ ছাড়া ফেরিতে থাকা একটি ট্রাক ছিটকে প্রাইভেটকারের উপর পড়লে সেটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:৪৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১০ আগস্ট ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com