আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, ৩২ নিহত বহু হতাহত

শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, ৩২ নিহত বহু হতাহত
বিবি ফাতিমা মসজিদ। ছবি : বিবিসি

আফগানিস্তানের কান্দাহার শহরে শিয়া সম্প্রদায়ের বিবি ফাতিমা মসজিদে আজ শুক্রবার জুমার নামাজের সময় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এই ঘটনায় কমপক্ষে ৩২ জন নিহত ও অন্তত ৪৫ জন আহত হয়েছে বলে আল-জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে। প্রাণহানি সংখ্যা আরও বাড়তে পারে।

এদিকে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিস্ফোরণের কারণ এখনও পরিষ্কার নয়। তবে এটিকে আত্মঘাতী হামলা বলে সন্দেহ করা হচ্ছে।


একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, তিনি তিনটি বিস্ফোরণের শব্দ শুনেছেন। জুমার নামাজ হওয়ায় মসজিদটিতে বিপুল সংখ্যক মুসল্লি ছিলেন। বিস্ফোরণের ঘটনার পর হতাহতদের নিতে মসজিদের বাইরে ১৫টি অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

ঘটনাস্থলে তালেবান স্পেশাল ফোর্স মোতায়েন করেছে। তারা আহতদের জীবন বাঁচাতে মানুষকে রক্ত দেওয়ার আহ্বান জানিয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আফগানিস্তানে বিবিসির সংবাদদাতা সেকান্দার কিরমানি জানিয়েছেন, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের স্থানীয় গ্রুপ আইএস-কে এই হামলার পেছনে দায়ী বলে সন্দেহ করা হচ্ছে।

এর আগে গত শুক্রবার কুন্দুজের একটি মসজিদে নামাজের সময় আত্মঘাতী হামলা চালানো হয়েছিল যাতে অন্তত ৫০ জন নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছে আইএস-কে। আগস্টের শেষে মার্কিন সেনারা আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর সেটাই ছিল সবচেয়ে বড় হামলার ঘটনা।

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৬:২৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com