আটলান্টা বিমান বন্দরে চালু হলো বিশ্বের প্রথম বায়োমেট্রিক টার্মিনাল

বুধবার, ০৫ ডিসেম্বর ২০১৮

আটলান্টা বিমান বন্দরে চালু হলো  বিশ্বের প্রথম বায়োমেট্রিক টার্মিনাল

ষ্টাফ রিপোর্টারঃ আটলান্টা হার্টসফিল্ড জ্যাকসন আন্তর্জাতিক বিমানবন্দরে চালু হলো কার্ব-টু-গেট বায়োমেট্রিক টার্মিনাল । বিশ্বে এই প্রথম কোন বিমানবন্দরে চালু হলো কার্ব-টু-গেট বায়োমেট্রিক টার্মিনাল । কর্তৃপক্ষ নতুন এই প্রযুক্তির মাধ্যমে বিমানবন্দরের নিরাপত্তা আরো উন্নত করার প্রতিশ্রুতি দিয়েছে। স্ক্রীনিংয়ের মাধ্যমে চেকিং পদ্ধতিতে যাত্রীরা আরও দ্রুত চলাচল করতে পারবেন।টিএসএ সিকিউরিটি পয়েন্ট বা ডিপারচার গেটে একটি স্ক্রীনের মাধ্যমেই আইডি চেক করা সম্ভব। আর এসব কিছুই সম্ভব পাসপোর্ট ছাড়াই।

710007047_airporthours_1520042589510_10974014_ver1.0_640_360ডেল্টা পরিচালনা প্রধান কর্মকর্তা গিল ওয়েস্ট সিএনএনকে বলেন, বিশ্বের সবচেয়ে ব্যস্ত বিমানবন্দর আটলান্টা হার্টসফিল্ড- জ্যাকসান ইন্টারন্যাশনাল বিমানবন্দর। আমাদের সবচেয়ে বড় এবং ব্যস্ততম বিমানবন্দরে প্রথমবারের মতো এ ধরনের প্রযুক্তির ব্যবহার শুরু হলো। নভেম্বরের ২৯ তারিখ থেকেই বায়োমেট্রিক টার্মিনাল যাত্রা শুরু করেছে।


বোর্ডিং প্রক্রিয়ায় এটা নয় মিনিট বাঁচিয়ে দিচ্ছে। বিমানে ওঠার আগে এখন আর যাত্রীদের বেশি সময় ধরে দাঁড়িয়ে অপেক্ষা করতে হবে না। এখানে বায়োমেট্রিক আইডি টেকনোলজিতে যে কোন যাত্রীর চেহারা স্ক্রীনের মাধ্যমে শনাক্ত করা হয়। এটা একটি ক্যামেরাভিত্তিক পদ্ধতি যা স্ক্যানারের মাধ্যমে একজন ভ্রমণকারীর চেহারার সঙ্গে ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশনের (সিবিপি) যাচাই করা আইডির তথ্যসমূহ তুলনা করে দেখে।

ডেল্টার তরফ থেকে জানানো হয়েছে, চেক ইন, লাগেজ এবং টিএসএ আইডি চেক করার ক্ষেত্রে আটলান্টাই একমাত্র বায়োমেট্রিক বিমানবন্দর। অন্য কোথাও এখনও এই প্রযুক্তি চালু হয়নি।

শনিবারের চিঠি/আটলান্টা/ ডিসেম্বর ০৫,২০১৮

Facebook Comments Box

বাংলাদেশ সময়: ৮:১৮ অপরাহ্ণ | বুধবার, ০৫ ডিসেম্বর ২০১৮

https://thesaturdaynews.com |

Development by: webnewsdesign.com